Home লাইফস্টাইল বাবা দিন: কোথাও বেখাপ্পা জামা তো কোথাও চুটিয়ে ভোজ

বাবা দিন: কোথাও বেখাপ্পা জামা তো কোথাও চুটিয়ে ভোজ

by banganews

ফাদার্স ডে বা বাবা দিন। পালিত হয় পৃথিবীর বহু দেশেই। যদিও বাবা বা মায়ের জন্য আলাদা কোনও দিন উদযাপন করার অর্থই নেই। তবু এই দিন মানে আনন্দ। উৎসব। তা বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্নভাবে পালিত হয় বাবার উৎসব। একেকটা বেশ মজারও। তবে অবশ্যই, প্রতিটা দেশে ফাদার্স ডে যে একইদিনে পালিত হয়, এমনটা নয় মোটেও।
জার্মানির কথা যেমন বলি। ইস্টারের চল্লিশতম দিনে ফাদার্স ডে উদযাপিত হয়। দেশের একেক জায়গায় এই দিনের একেকটা নাম। তা এই দিনে কী হয় জানেন ওখানে? যেখানে যত বাবা আছেন, বেখাপ্পা কাপড়জামা পরেন। কিছুতেই যেন তাঁদের পোশাকটা ঠিকঠাক ম্যাচিং বা ফিটিং না হয়। এটাই সেখানকার ফাদার্স ডে-র রীতি।

আরও পড়ুন ‘সময়ের গান’-এ রূপঙ্করের ২৫ বছর উদযাপন

ব্রাজিলে আবার অগাস্টের দ্বিতীয় রবিবার পালিত হয় এই দিনটি। কথিত আছে, মা মেরির বাবা সেন্ট জোয়াকিমের স্মৃতিতে এই দিনটি উৎসর্গীকৃত। এই দিনে পরিবারের সদস্যরা যে যেখানে আছেন, একত্রিত হন সকলে। তারপর সারা দিন জুড়ে আনন্দ হইচই।
অস্ট্রেলিয়ার ফাদার্স ডে আবার সেপ্টেম্বরের প্রথম রবিবার। এই দিন উপলক্ষে নানা ধরনের বিশেষ রান্না করার রীতি। তারপর জমিয়ে ভোজ হয়। অবশ্য কার্ড সহ নানান উপহারও দেওয়া হয় বাবাকে।
সুইডেনের ফাদার্স ডে নভেম্বরে। সেদিন আর যা হোক না কেন, চিরাচরিত রেসিপির প্রাতঃরাশটি কিন্তু চাই-ই।
জুনের ৩ তারিখ মেক্সিকোর ফাদার্স ডে। শহরে সেদিন ২১ কিলোমিটারের রেস আয়োজন করা হয়।
রাশিয়াতে আলাদা করে এমন একটা দিন নেই ঠিকই। তবে ২৩ ফেব্রুয়ারি তারিখে লাল ফৌজের জন্মদিন উপলক্ষে রাশিয়ান মহিলারা তাঁদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পুরুষের প্রতি শ্রদ্ধা অর্পণ করেন। প্রকারান্তরে সেটিই তাঁদের ফাদার্স ডে।

You may also like

Leave a Reply!