Home বিদেশ ট্রাম্প না বাইডেন? হোয়াইট হাউস কার? আজই মিলবে উত্তর

ট্রাম্প না বাইডেন? হোয়াইট হাউস কার? আজই মিলবে উত্তর

by banganews

বঙ্গ নিউস। ৪ নভেম্বর, ২০২০ঃ  বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ পদের পরবর্তী উত্তরাধিকারী কে হবেন তার উত্তর মিলবে আজই। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণার দিকে তাকিয়ে গোটা বিশ্ব।

ইন্ডিয়ানা, ওকলাহোমা, পশ্চিম ভার্জিনিয়াতে ট্রাম্পের জয়ের সম্ভাবনা। এই সবকটিতেই 2016 সালে জিতেছিলেন ট্রাম্প। অন্যদিকে নিউইয়র্ক ওয়াশিংটন সহ দশটি প্রদেশ এগিয়ে থাকতে পারেন জো বাইডেন। মার্কিন সংবাদমাধ্যম বিবিসি, সিএনএন, সিবিএস, দ্য নিউইয়র্ক টাইমস ইত্যাদির সমীক্ষায় এমন কথাই বলছে।

বারাক ওবামা প্রথম থেকে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের পক্ষে প্রচার চালিয়েছেন। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এখন জনমত জরিপে এগিয়ে আছেন। তবে কয়েকটি রাজ্যে ট্রাম্প ও বাইডেনের মধ্যে ব্যবধান খুবই সামান্য।

জর্জিয়া, ইন্ডিয়ানা, কেন্টাকি, সাউথ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া এই ছয়টি অঙ্গরাজ্যে ভোট গ্রহণ শেষ হয়েছে। ঐতিহ্যগতভাবে রিপাবলিকান রাজ্য ইন্ডিয়ানায় ডোনাল্ড ট্রাম্প আবার জিতবেন বলে পূর্বাভাস।

কালীপুজোয় বাজি পোড়াবেন না, রাজ্যবাসীকে আবেদন মুখ্যমন্ত্রীর

নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে ভোটের ফল জানতে দেরি হবে। কারণ ভোট শুরু হতে দেরি হওয়ায় কর্মকর্তারা সেখানে ভোটগ্রহণের শেষ সময় পিছিয়ে দিয়েছেন।

নির্বাচনে জিততে হলে ডোনাল্ড ট্রাম্পকে ফ্লোরিডা এবং জর্জিয়ায় জিততেই হবে।এই দুটি রাজ্যে জয় পাওয়াটা জো বাইডেনের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ফ্লোরিডা থেকে এখন পর্যন্ত যে ফলাফলের আভাস আসছে – তাকে ‘মিশ্র’ বলা যায়।

বাইডেন যদি এ দুটি রাজ্যের অন্তত একটিতে জিততে পারেন, তাহলে তার প্রেসিডেন্ট হওয়া নিশ্চিত হয়ে যেতে পারে। কিন্তু যদি ট্রাম্প এ দুটি রাজ্যে এগিয়ে যান, তাহলে পর্যবেক্ষকদের নজর থাকবে যুক্তরাষ্ট্রের উত্তর, নর্থ ক্যারোলাইনা এবং মধ্য-পশ্চিমের শিল্পকারখানা-সমৃদ্ধ রাজ্যগুলোর দিকে।

করোনা আবহে এবারের নির্বাচনে প্রায় ১০ কোটি আমেরিকান ডাকযোগে ভোট দিয়েছেন ফলে ভোট গণনা শেষ হতে দেরি হবে বলে মনে করা হচ্ছে। মাত্র ৬ কোটি ভোটার বুথে গিয়ে ভোট দিয়েছেন। করোনা সংক্রমনের জন্য আর্লি ভোটিং বেছে নিয়েছেন আমেরিকার সিংহভাগ নাগরিক।

আরও পড়ুন শ্লীলতাহানীর অভিযোগে গ্রেফতার বলিউড অভিনেতা

এই প্রথম কোন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে রয়েছেন। ভাইস প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট প্রার্থী হয়েছেন কমলা হ্যারিস। তার জন্য গতকালই তামিলনাড়ুতে পুজো দিয়েছেন তার গ্রামের বাসিন্দারা। এই নিয়ে তামিলনাড়ুতে সকাল থেকেই উন্মাদনা তৈরি হয়েছে। কমলা হ্যারিসের মামা দাবি করেছেন পরের চার বছরে আমেরিকার আমূল পরিবর্তন ঘটতে চলেছে।

You may also like

Leave a Reply!