Home দেশ আরও দু’বছর বাড়ানো যেতে পারে মোরেটোরিয়ামের মেয়াদ

আরও দু’বছর বাড়ানো যেতে পারে মোরেটোরিয়ামের মেয়াদ

by banganews

নয়াদিল্লি, ১ সেপ্টেম্বর, ২০২০ : ঋণের মোরেটোরিয়াম পিরিয়ড আগামী দুবছর পর্যন্ত বহাল রাখা যেতে পারে। মঙ্গলবার সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র। সোমবারই শেষ হয়েছে সব ধরনের ঋণের ওপর রিজার্ভ ব্যাঙ্ক নির্ধারিত ৬ মাসের মোরেটোরিয়ামের মেয়াদ। তবে লকডাউন পর্বে স্থগিত EMI’র উপর ব্যাংকগুলিকে সুদগ্রহণের অনুমোদন দেওয়া হবে কি না, এদিনও তা নিয়ে সিদ্ধান্ত জানাল না সুপ্রিম কোর্ট। ঋণ গ্রাহকদের স্বস্তির খবর এই যে বুধবার এই মামলার উভয় পক্ষের বক্তব্য শুনবে শীর্ষ আদালত।

আরও পড়ুন মেকআপ শিল্পীর কোভিড, হোম কোয়ারেন্টিনে সোহিনী

কেন্দ্রীয় সরকারের তরফে সলিসিটার জেনারেল তুষার মেহতা জানান,”EMI আগামী দু’বছরের জন্য স্থগিত রাখা যায়। মহামারী পরিস্থিতিতে কোন সেক্টরগুলি সবথেকে অধিক ক্ষতির সম্মুখীন হয়েছে, তা কেন্দ্র খতিয়ে দেখছে।”
লকডাউনে বহুমানুষ কর্মসংস্থান হারিয়েছে, তাই দুর্ভোগ কমাতে ব্যাংকগুলিকে কয়েকমাস ঋণ স্থগিত রাখার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। মার্চের ২৭ তারিখ EMI’র বিষয়টি ঘোষণা করেন রজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তাঁর ঘোষণার কিছুদিন পরই স্থগিত EMI-এর উপর সুদ নিতে শুরু করে রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কগুলি। করোনা আবহে ঋণের মোরেটোরিয়ামে সুদ ধার্য করার প্রতিবাদে মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে।

আরও পড়ুন জিডিপি’র পর ৮৩৯ পয়েন্টের ধাক্কা সেনসেক্সে, নামলো জাতীয় শেয়ার সূচক নিফটি

সেই মামলার শুনানিতে এর আগে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে তাদের অবস্থান জানাতে বলে। মঙ্গলবার মোরেটোরিয়ামের মেয়াদ নিয়ে অবস্থান জানালেও বর্ধিত সুদ নিয়ে অবস্থান স্পষ্ট করতে পারেনি কেন্দ্র। এবিষয়ে এখনও আলোচনা চলছে বলে আদালতকে জানানো হয়েছে।

You may also like

1 comment

Leave a Reply!