Home দেশ সুখবর! তীর্থযাত্রীদের জন্য শীঘ্রই খুলতে চলেছে কেদারনাথের দ্বার

সুখবর! তীর্থযাত্রীদের জন্য শীঘ্রই খুলতে চলেছে কেদারনাথের দ্বার

by banganews

জনপ্রিয় তীর্থস্থান কেদারনাথ। কিন্তু বরফের কারণে ভক্তদের জন‍্য বন্ধ কেদারনাথের দ্বার। আর মাত্র কিছুদিন পর থেকেই গলতে শুরু করবে বরফ। তারপরেই পর্যটক ও তীর্থযাত্রীদের জন্য খুলে দেওয়া হবে কেদারনাথ। গত মঙ্গলবার মহাশিবরাত্রি উপলক্ষ্যে ওমকারেশ্বর মন্দিরে ঘোষণা করা হয় যে, আগামী ৬ মে, ভোর ৬.২৫ এ খোলা হবে কেদারনাথের দ্বার। এই প্রসঙ্গে, বদ্রী-কেদার মন্দির কমিটির কর্মকর্তা হরিশ গৌড় জানিয়েছেন যে বৃশ্চিক লগ্নে মন্দিরের দরজাগুলি খুলে দেওয়া হবে।

https://thebanganews.com/panchamrita-is-an-essential-in-mahashivaratri-learn-how-to-make-it/

শীতকালে বরফে ঢাকা পড়ে যায় কেদারনাথ। তাই শীত পড়ার আগেই নিচে নেমে আসতে হয় সবাইকে। সেই সময় বন্ধ হয়ে যায় কেদারনাথের দরজা। ৬ নভেম্বর ২০২১-এ বন্ধ করা হয়েছিল কেদারনাথের প্রধান দ্বার। এর পাশাপাশি বদ্রিনাথের দরজা বন্ধ করা হয়েছে ২০ নভেম্বর ২০২১। শীতকালে যখন কেদারনাথের দরজা বন্ধ হয়ে যায় তখন মহাদেব পূজিত হন উখিমাথের ওমকারেশ্বর মন্দিরে। সেই মন্দিরেই প্রতিবছর উদযাপিত হয় মহাশিবরাত্রি। এই বছরও তার ব্যতিক্রম হয়নি। এবং এই মহাশিবরাত্রির দিনই ঘোষণা করা হয় যে শীঘ্রই খুলতে চলেছে কেদারনাথ।

কেদারনাথের চারপাশেই পাঁচটি মন্দির রয়েছে তুঙ্গনাথ, রুদ্রনাথ, মধ্যমহেশ্বর এবং কল্পেশ্বর, যা পঞ্চকেদারের তীর্থস্থান গঠন করে। কেদারনাথ ও বদ্রিনাথের সঙ্গে এই মন্দিরগুলিও খুলে যাবে ওই সময়ে।

You may also like

Leave a Reply!