Home দেশ দূষণ কমাতে ইসরোর সহায়তায় গ্রীন বাস আসছে টাটা

দূষণ কমাতে ইসরোর সহায়তায় গ্রীন বাস আসছে টাটা

by banganews

পরিবেশ দূষণ বেড়েই চলেছে। দূষণের জেরে ভয়ঙ্কর ক্ষতির সম্মুখীন পৃথিবী। তাই এই দূষণ কমাতে দূষণহীন বাস তৈরীর পরিকল্পনা নিয়েছে টাটা মোটর্স। এই কাজে টাটার সহায়তা করছে ইসরো। মহাকাশ গবেষণার একটি প্রযুক্তিকে কাজে লাগিয়েই দূষণ সমস্যা মেটাতে উদ্যোগী হয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

তথ্যসূত্রে জানা গিয়েছে, এই বাস পরিবেশ দূষণ ও বাতাসে গ্রিনহাউস গ্যাসের নির্গমনের পরিমাণ কমাতে সাহায্য করবে। এই বাসটি চালাতে কোনরকম জ্বালানির প্রয়োজন নেই। ফলে এই বাস রাস্তায় চলার সময় গ্রিনহাউস গ্যাস তৈরী হবে না। ইসরোর তরফে জানানো হয়েছে, হাইড্রোজেন ও অক্সিজেন গ্যাসের বিক্রিয়া ঘটিয়েই বাস চালানোর জন্য প্রয়োজনীয় বিদ্যুৎশক্তি তৈরি করবে এই বাসে থাকা জ্বালানি সেল। এই বাস চলার সময় তৈরী হবে শুধু জল আর তাপশক্তি, পরিবেশে কোনও ক্ষতিকারক গ্যাস নির্গত হবে না। বজায় থাকবে পরিবেশের ভারসাম্য।

৫৫৫টি দাঁতযুক্ত মাছ, রোজ গড়ে ২০টি দাঁত ভাঙে আবার দিনের শেষে গজিয়েও যায়

বাতাসে কার্বন ডাই-অক্সাইডের মতো বিষাক্ত গ্রিনহাউস গ্যাসের নির্গমন কমানোর জন্যই টাটার হাত ধরে বাজারে এই অভিনব বাস আনতে চলেছে ইসরো। আপাতত ‘হাইড্রোজেন ফুয়েল সেল ভেহিকেল’ বাস প্রথমে দূরপাল্লার ক্ষেত্রেই ব্যবহার করা হবে বলেই জানা গিয়েছে।

You may also like

Leave a Reply!