Home দেশ বিপাকে সেনসোডাইন, জরিমানা বিপুল টাকা

বিপাকে সেনসোডাইন, জরিমানা বিপুল টাকা

by banganews

বিভ্রান্তিকর বিজ্ঞাপনের জন্য মোটা অঙ্কের জরিমারানার মুখে টুথপেস্ট প্রস্তুতকারক। ‘বিশ্বের এক নম্বর সেনসিটিভিটি টুথপেস্ট।’ এই ট্যাগলাইনে বিজ্ঞাপন দেখা যেত সেনসোডাইনের। বিজ্ঞাপনে সংস্থার তরফে দাবি করা হয় যে বিশ্বের সব ডেন্টিস্ট এই টুথপেস্ট দিয়ে দাঁত মাজতে বলেন সেনসোডাইন দিয়ে। এহেন বিজ্ঞাপনকেই ‘বিভ্রান্তিকর’ আখ্যা দিয়ে সংস্থাকে মোটা অঙ্কের জরিমানা দেওয়ার নির্দেশ দিল কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ।

‘বিশ্বব্যাপী ডেন্টিস্টদের দ্বারা প্রস্তাবিত’ এবং ‘বিশ্বের ১ নং সেনসেটিভিটি টুথপেস্ট’, বিজ্ঞাপনে এই দুটি বাক্য থাকার জেরে দশ লক্ষ টাকা জরিমানা দিতে বলা হয়েছে সেনসোডাইনকে। টেলিভিশন, ইউটিউব, ফেসবুক এবং টুইটার সহ বিভিন্ন প্ল্যাটফর্মে সেনসোডাইনের পণ্যের বিজ্ঞাপনের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত হয়ে পদক্ষেপ শুরু করেছে ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ। এইসব বিজ্ঞাপনে দেখানো হয়েছে যে বিদেশে থাকা ডেন্টিস্টরা সেনসেডাইন ব়্যাপিড রিলিফ এবং সেনসোডাইন ফ্রেশ জেল ব্যবহার করতে বলছেন।

 

কোলবালিশ নিয়ে ঘুমোলে হতে পারে শরীরের বিশেষ উপকার

এই বিজ্ঞাপনগুলির প্রেক্ষিতে সেনসোডাইনের থেকে জবাব চেয়েছিল ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ। সেনসোডাইনের জবাবে দুটি সমীক্ষা রিপোর্ট জমা দিয়েছে। তাদের যুক্তির সপক্ষে থাকা সেই সমীক্ষাগুলি অবশ্য ভারতীয় ডেন্টিস্টদের মতামতের ভিত্তিতে। এর প্রেক্ষিতে বিজ্ঞাপনে সংস্থার তরফে করা দাবিগুলি প্রমাণিত হয়নি। এদিকে বিজ্ঞাপনে আরও একটি বাক্য নিয়ে আপত্তি উঠেছে। সেনসোডাইনের তরফে বিজ্ঞাপনে দাবি করা হয়েছে যে ‘ক্লিনিকালি প্রমাণিত যে ৬০ সেকেন্ডের মধ্যে সেনসিটিভিটি থেকে স্বস্তি মেলে।’ এই দাবির প্রেক্ষিতে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের কাছে সত্যিটা জানতে চায় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ। এর জবাবে ডিসিজিআই জানায় যে সংস্থার এই দাবির প্রেক্ষিতে পরীক্ষা চলছে।

You may also like

Leave a Reply!