Home Onno Pujo 2020 রাত পেরোলেই সন্ধিপুজো—শুধু রাম নন, মহাদেবীর আরাধনায় অর্জুনও

রাত পেরোলেই সন্ধিপুজো—শুধু রাম নন, মহাদেবীর আরাধনায় অর্জুনও

by banganews

বেলুড়, ২৩ অক্টোবর, ২০২০ঃ অষ্টমীর শেষ আর নবমীর শুরু। এই মিলন লগ্ন বা সন্ধিলগ্নই দুর্গাপুজোর সর্বসেরা অংশ। সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। সন্ধিপুজো। সাকুল্যে এর সময়সীমা চল্লিশ মিনিট।
বিশুদ্ধ সিদ্ধান্ত মত অনুসারে আগামীকাল বেলুড়মঠে প্রায় রাত পোহালেই সন্ধিপুজো। ভোর ছ‘টা বেজে পঁচিশ মিনিট থেকেই শুরু হয়ে যাবে মহাপুজোর এই বিশেষ অংশ। তাহলে বিধিমতে অষ্টমীপুজো কখন হবে?

আরও পড়ুন পুজোর দিনে মনখারাপ ঋতুপর্ণার

বেলুড় রামকৃষ্ণ মঠ ও মিশনের ঘনিষ্ঠ, শিক্ষক শুভ্রজিৎ ঘোষ বলছেন, যে তিথি সূর্যোদয় পাচ্ছে, সূর্যাস্ত অবধি সেই তিথির পুজোই চলতে পারে বিধিমতে। বেলুড়ও সেই ধারাই মানছে। অষ্টমীর সকালে সূর্যোদয়ের পর থেকে সন্ধিপুজোর আগে অবধি শাস্ত্রমতে অষ্টমীপুজোর বিশেষ আবশ্যিক পর্বগুলি সমাধা করা হবে। সন্ধিপুজোর পরও সারাদিনই অষ্টমী তিথি হিসেবেই বিবেচ্য হবে। সুতরাং সন্ধি পুজোর পরও কুমারীপুজো সহ অষ্টমী পুজোর বাকি অংশ সমাধা করতে কোনও বাধা নেই।
কিন্তু চারদিনের দুর্গাপুজোয় সন্ধিপুজোর গুরুত্ব এত বেশি কেন? শুভ্রজিৎবাবু বলছেন, শ্রীরামচন্দ্রের আরাধনায় প্রসন্না মহাদেবী দুর্গা এই সময়েই তাঁর ধনুর্বাণে অধিষ্ঠান করলে পর রাবণবধ সম্ভব হয়। রাবণবধও হয় এই সন্ধিলগ্নেই। সন্ধিপুজোয় মা দুর্গার চামুণ্ডা রূপ। তাই সন্ধিপুজোর মন্ত্রও আসলে চামুণ্ডাদেবীর মন্ত্র। আবার ত্রিনয়নী দুর্গার তৃতীয় চোখ থেকে মা কালীর উৎপত্তিও এই সন্ধিলগ্নেই।

আরও পড়ুন বিজেপির যুব মোর্চার জেলা কমিটি বাতিল, জানালেন দিলীপ ঘোষ

অবশ্য শুধুই যে রামায়ণে সন্ধিপুজোর গুরুত্ব, তা কিন্তু নয়। মহাভারতের কুরুক্ষেত্র যুদ্ধের আগের রাতে শ্রীকৃষ্ণের পরামর্শে এই লগ্নেই দেবী কালিকার আরাধনা করেন অর্জুন। দেবী কালিকা বা কালরাত্রির আশীর্বাদ ভিন্ন এই মহাযুদ্ধে জয়লাভ সম্ভব নয় বলেই অর্জুনকে এই আরাধনার নির্দেশ দেন কৃষ্ণ স্বয়ং। কথিত আছে, অর্জুনের প্রতি প্রসন্না হয়ে দেবী কালরাত্রি আবির্ভূতা হন। অর্জুনের পক্ষে থাকার প্রতিশ্রুতিও দেন দেবী।
বেলুড়ের সন্ধিপুজোর মন্ত্রের পরই অর্জুনের সেই কালরাত্রি স্তোত্রও পাঠ করা হয় বলে জানালেন শুভ্রজিৎবাবু।

You may also like

Leave a Reply!