Home বিদেশ ধ্বংসস্তূপ বেইরুট, চরম সঙ্কট স্বাস্থ্য পরিষেবায়; পাশে রেডক্রশ

ধ্বংসস্তূপ বেইরুট, চরম সঙ্কট স্বাস্থ্য পরিষেবায়; পাশে রেডক্রশ

by banganews

বেইরুট, ৫ অগাস্ট, ২০২০: লেবাননের রাজধানী বেইরুটে বিধ্বংসী বিস্ফোরণের পর দীর্ঘসময় পেরিয়ে গিয়েছে। মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। এখনও পর্যন্ত নিখোঁজ ১০০ জনেরও বেশি মানুষ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।
লেবাননের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক প্রধান জানিয়েছেন, দাহ্য রাসায়নিক পদার্থের গুদামে বিস্ফোরণ হয়।
লেবানন প্রশাসন অবশ্য আগেই জানায়, এটা দুর্ঘটনা, পরিকল্পিতভাবে করানো হয়নি।

আরও পড়ুন পরিসংখ্যানে স্বস্তির বার্তা, দেশে কমল অ্যাক্টিভ করোনা কেসের সংখ্যা

সেদেশের প্রধানমন্ত্রী হাসান দিয়াব এই দুর্ঘটনাকে জাতীয় বিপর্যয় বলেছেন। তিনি বলেছেন, এই ঘটনায় কারওর গাফিলতি বা উদাসীনতা প্রমাণিত হলে কড়া পদক্ষেপ করা হবে।
প্রেসিডেন্ট মিশেল আউন এক ট্যুইট বার্তায় বলেছেন, একটি গুদামে ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট কোনও সুরক্ষা ব্যবস্থা ছাড়াই মজুত রাখার বিষয়টি “অগ্রহণযোগ্য”। মন্ত্রিসভার বিশেষ বৈঠকও ডেকেছেন তিনি।
বিস্ফোরণে নিহতদের শ্রদ্ধা জানিয়ে তিনদিনের সরকারিভাবে শোক পালিত হচ্ছে লেবাননে।

আরও পড়ুন সুশান্ত মৃত্যু তদন্তে ইডির নজরে আর্থিক লেনদেন

এদিকে বিস্ফোরণ পরবর্তী পরিস্থিতি সামাল দিতে আন্তর্জাতিক সাহায্য চেয়েছে লেবানন সরকার। ইতিমধ্যেই তাদের পাশে দাঁড়িয়েছে রেডক্রশ। যৌথভাবে তৈরি করা হচ্ছে মর্গ। বিস্ফোরণে ধ্বংস হয়ে গিয়েছে বেশ কয়েকটি হাসপাতাল। তাই গভীর সংকট দেখা দিয়েছে লেবাননের স্বাস্থ্য ক্ষেত্রেও। প্রাণঘাতী অসুখ ছাড়া হাসপাতালে না যাওয়ার জন্য দেশবাসীকে অনুরোধ করেছে স্বাস্থ্য মন্ত্রক। অ্যান্টিবায়োটিক সহ জরুরি ওষুধপত্রও অমিল বেইরুটে। এই সংক্রান্ত খবর সংগ্রহ করতে গিয়ে পুলিশের হাতে বন্দি একদল সাংবাদিক।

You may also like

Leave a Reply!