Home দেশ ভারতের নাগরিকত্ব চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ পাক নাগরিক

ভারতের নাগরিকত্ব চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ পাক নাগরিক

by banganews

ভারতে জন্ম। নাগরিক পাকিস্তানের। কিন্তু সেই পরিচয়ে পরিচিত হতে চান না মহম্মদ কাদার। তিনি চান ভারতের নাগরিকত্ব। সেই অনুরোধ জানিয়েই সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছে তিনি। জন্ম এই দেশের মীরাটে ১৯৫৯ সালে। আট বছর বয়সে মায়ের সঙ্গে গিয়েছিলেন পাকিস্তানে। মায়ের আত্মীয়দের কাছে। পাকিস্তানে থাকাকালীনই মায়ের মৃত্যু হয়। তাঁর ভিসার সময়ও পেরিয়ে যায়। পাকিস্তানেই থেকে যান কাদার।

প্রাপ্তবয়স্ক হওয়ার পর পাকিস্তানের নাগরিক হিসেবেই নিজের পাসপোর্ট করান কাদার। সেই পাসপোর্ট নিয়ে আটের দশকের শেষের দিকে চলে আসেন মীরাটে। এখানে শেহনাজ বেগম নামের মহিলাকে বিয়ে করেন। ছ’বছরে পাঁচ সন্তানের বাবা হন। তিন ছেলে এবং দুই মেয়ে। তার অনেক আগেই পেরিয়ে যায় কাদারের ভিসার মেয়াদ। ২০১১ সালে আচমকা বিষয়টি বিদেশমন্ত্রকের আধিকারিককে কানে যায়। গ্রেপ্তার হন মহম্মদ কাদার। মীরাটের একটি আদালত তাঁকে সাড়ে তিন বছর জেল হেফাজতের নির্দেশ দেয়। পরে ২০১৫ সালে দিল্লির ডিটেনশন সেন্টারে পাঠানো হয়। পাকিস্তানের সরকারের সঙ্গেও যোগাযোগ করা হয়।

তালিবানি জমানায় চালান নিজের স্কুল, আফগান তরুণীর সাহসিকতায় মুগ্ধ বিশ্ব

তবে কাদারকে নিজেদের নাগরিক হিসেবে মানতে নারাজ পাক সরকার। সেই অধিকার চানও না কাদার। তিনি চান ভারতের নাগরিকত্ব। জন্মসূত্রে তো তিনি এ দেশেরই বাসিন্দা। এই কারণ দেখিয়েই সর্বোচ্চ আদালতে ভারতের নাগরিকত্ব চেয়ে আরজি জানিয়েছেন মহম্মদ কাদার।

You may also like

Leave a Reply!