Home পাঁচমিশালি একটি বা দুটি নয়, ৫টি কারণে ধ্বংস হতে পারে পৃথিবী, জেনে নিন

একটি বা দুটি নয়, ৫টি কারণে ধ্বংস হতে পারে পৃথিবী, জেনে নিন

by banganews

বঙ্গ নিউস, ২৮ সেপ্টেম্বরঃ  পরিবেশ দূষণ ক্রমাগত বেড়ে চলেছে। প্লাস্টিক দূষণ থেকে গ্লোবাল ওয়ার্মিং, এইসব কারণে পৃথিবী কি ধ্বংসের দিকে এগিয়ে চলেছে? এনিয়ে বিখ্যাত পদার্থবিদ স্টিফেন হকিংস বহু গবেষণা ও ভবিষ্যদ্বাণী করেছেন। পৃথিবীকে রক্ষা করতে নিরন্তর গবেষণা করে চলেছেন বিশ্বের তাবড় বিজ্ঞানীরা। সেই গবেষণাতে উঠে এসেছে বেশ কিছু তথ্য। বিজ্ঞানীরা জানিয়েছেন, পাঁচটি কারণে পৃথিবী ধবংস হতে পারে।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন পৃথিবী থেকে ৩৯ মিলিয়ন আলোকবর্ষ দূরে বৃহৎ বিস্ফোরণ ঘটেছে, যা বিগ ব্যাং-এর পর সবথেকে বড় বিস্ফোরণ। তবে পৃথিবী থেকে এর দূরত্ব অনেকটাই। তাই এর প্রভাব পড়েনি পৃথিবীতে। তবে বারবার এই ধরনের বিস্ফোরণ ঘটলে একটা সময় আর পৃথিবীকে রক্ষা করা যাবে না।

আরও পড়ুন রাজ্যের নতুন মুখ্য সচিব আলাপন বন্দোপাধ্যায়

বিজ্ঞানীদের মতে, মানুষের গবেষণার ফলে সৃষ্টি হওয়া ভাইরাস একদিন মারাত্মকভাবে প্রভাব বিস্তার করবে। কোভিডের থেকেও মারাত্মক সেই মারণ ভাইরাস যা ধীরে ধীরে মানবসভ্যতার ধ্বংসের কারণ হয়ে দাঁড়াবে।
প্রযুক্তির অগ্রগতির সঙ্গে থমকে যেতে পারে জনসংখ্যা প্রযুক্তির প্রতি মানুষের আনুগত্য মানবজাতির ধ্বংসের অন্যতম কারণ হতে পারে বলে বিজ্ঞানীদের ধারণা। এক সময় পৃথিবীতে রোবট রাজত্ব করবে বলেও মনে করেন বিজ্ঞানীরা।
পৃথিবীতে প্রাণের অস্তিত্ব টিকিয়ে রাখতে সৌরশক্তি সবচেয়ে গুরত্বপূর্ণ। কিন্তু সেই সূর্য থেকে নির্গত রশ্মিই আঘাত হানতে পারে পৃথিবীতে, যার তাপপ্রবাহে পৃথিবী ধ্বংস হতে পারে বলে ধারণা বিজ্ঞানীদের।

আরও পড়ুন রিয়ার বায়োপিকের চেষ্টায় বলিউড

পৃথিবী জুড়ে ৫০০টি সুপ্ত ও জীবন্ত আগ্নেয়গিরি রয়েছে। বিজ্ঞানীদের মতে, এই ৫০০টি আগ্নেয়গিরির মধ্যে ৪টি আগ্নেয়গিরি মুহুর্তের মধ্যে সারা পৃথিবীকে জ্বালিয়ে দিতে পারে। সেগুলি হল ইন্দোনেশিয়ার লেক টোবা, আমেরিকার ইয়োলোস্টাইন, জাপানের অ্যায়রা কালডেরা ও নিউজিল্যান্ডের টাউপো। এই সুপার আগ্নেয়গিরির লাভা বের হতে শুরু করলে তা থেকে ২০০০ মিলিয়ন পর্যন্ত সালফিউরিক অ্যাসিড বের হতে পারে, যা পৃথিবীকে ধ্বংস করার জন্য যথেষ্ট।

You may also like

Leave a Reply!