Home বিদেশ আমেরিকার চেয়ে ভারতকে অধিক কর দিয়েছেন ট্রাম্প: রিপোর্ট

আমেরিকার চেয়ে ভারতকে অধিক কর দিয়েছেন ট্রাম্প: রিপোর্ট

by banganews

নিউ ইয়র্ক, ২৮ সেপ্টেম্বর, ২০২০: ডোনাল্ড ট্রাম্প আমেরিকাকে যা কর দিয়েছেন, ভারতকে দিয়েছেন তার চেয়ে বেশি। সম্প্রতি এই খবর ফাঁস করেছে নিউ ইয়র্ক টাইমস। যদিও এ খবরকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন ট্রাম্প নিজেই।

আরও পড়ুন কৃষিবিলের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত, ট্রাক্টরে আগুন

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ডোনাল্ড ট্রাম্প যে বছর মার্কিন প্রেসিডেন্ট হলেন, সেই বছর তাঁর উপার্জনবাবদ কর দিয়েছিলেন মাত্র ৭৫০ ডলার। মার্কিন প্রেসিডেন্ট হিসেবেও হোয়াইট হাউজ বাসের প্রথম বছরও ওই করই দিয়েছিলেন ট্রাম্প।
ট্রাম্প কিন্তু ভারতে কর দিয়েছেন অনেক বেশি। ২০১৭ সালে ট্রাম্প কিংবা তাঁর কোম্পানি ভারতীয় মাটিতে উপার্জনবাবদ সরকারকে ১,৪৫,৪০০ ডলার কর দিয়েছেন বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।
শুধু তাই নয়, ‘ব্যবসায়িক ক্ষতি’র অজুহাতে গত ১৫ বছরের মধ্যে ১০ বছর ট্রাম্প কোনও আয়কর জমা দেননি।

আরও পড়ুন শান্তিনিকেতনে জঙ্গি ডেরার হদিশ, ধৃত ৬

যদিও মার্কিন প্রেসিডেন্টকে তাঁর সম্পত্তির খতিয়ান দিতে হবে, এমন কোনও আইন আমেরিকায় নেই, থবু রিচার্ড নিক্সন থেকে শুরু করে প্রত্যেক মার্কিন প্রেসিডেন্ট এ কাজ স্বেচ্ছায় করে এসেছেন। আধুনিককালের মধ্যে ডোনাল্ড ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট, যিনি তাঁর সম্পত্তির খতিয়ান দেননি। শুধু তাই নয়, তাঁর সম্পত্তির বিশদ জানতে চাওয়া সমস্ত মিডিয়া রিপোর্টের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থার পথেও যাচ্ছেন। যদিও নিউ ইয়র্ক টাইমসের অনুসন্ধান দাবি করেছে, আমেরিকার বাইরের মাটিতে ছড়িয়ে থাকা তাঁর ব্যবসা এবং সম্পত্তিবাবদ চলতি অর্থবর্ষে ট্রাম্পের আয় ৭৩ মিলিয়ন ডলার। স্বাভাবিকভাবেই এই রিপোর্টকেও ভুয়ো অাখ্যা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

You may also like

Leave a Reply!