Home দেশ রেলের বেসরকারিকরণ হবে না ঘোষণা রেলমন্ত্রীর

রেলের বেসরকারিকরণ হবে না ঘোষণা রেলমন্ত্রীর

by banganews
দেশজুড়ে রেলের বেসরকারিকরণ নিয়ে তুমুল বিতর্ক যখন দানা বেঁধেছে ঠিক তখনই, প্রাইভেটাইজেশন হবে না এমন মন্তব্য করলেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল। এদিন তিনি পরিষ্কার জানান যে, বেসরকারি হাতে ভারতীয় রেল পরিবহনের ভার তুলে দেওয়া হবে না। যেভাবে চলছিল ঠিক সেভাবেই চলবে ইন্ডিয়ান রেলওয়েজ। কিছুদিন আগে মোট ১০৯টি বেসরকারি র‍ুটে রেল চালানোর জন্য বেসরকারি বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদন নেওয়া হয়েছিল। ভারতের এই বৃহত্তম পরিবহন পরিষেবার অংশীদার হতে ৩০ হাজার কোটি টাকা লগ্নি করতে বলা হয়েছিল সেই বেসরকারি সংস্থাগুলিকে।
প্রাথমিক ভাবে বিরোধী দল সহ বহু সাধারণ মানুষ বেসরকারি উদ্যোগে প্রাপ্ত রেল পরিষেবায় নির্ধারিত টিকিট মূল্য লাগামহীন বৃদ্ধির আশঙ্কা করছিলেন। সকল প্রকার জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে, এ দিন রেলমন্ত্রী পীযুষ গোয়েল রেলমন্ত্রকের তরফে নিজের সিদ্ধান্ত স্পষ্ট করেন। নিজের ট্যুইটার হ্যান্ডেল থেকে তিনি লেখেন যে একেবারেই বেসরকারি হাতে রেল পরিষেবা তুলে দেওয়া হচ্ছে না, যেমন চলছিল তেমনই চলবে রেলের সমস্ত পরিষেবা। যে ১০৯টি র‍্যুটে ১৫১টি অত্যাধুনিক ট্রেন চালানোর কথা ভাবা হয়েছিল কেবলমাত্র সেখানেই বেসরকারি বিনিয়োগ হওয়া সম্ভব ছিল। নতুন গৃহীত এই সিদ্ধান্তে রেল ব্যবস্থা কোনও ভাবেই রেল পরিষেবাকে ব্যহত করবে না,বরং কাজের সুযোগ তৈরি করবে।
প্রসঙ্গত উল্লেখ্য ইতিপূর্বে কখনো ভারতীয় রেল পরিষেবা বেসরকারি বিনিয়োগের দিকে ঝোঁকেনি, এই প্রথম বেসরকারি বিনিয়োগের ক্ষেত্রে দরজা খুলতে হয়েছে রেলকে। ১০৯টি রুটে যে অত্যাধুনিক ট্রেন চালানোর কথা ভাবা হয়েছে সেই ট্রেনগুলিতে থাকবে অন্ততপক্ষে ১৬টি করে কোচ। সর্বোচ্চ বেগে ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টায় চলতে পারবে এই ট্রেনগুলি। ভারতীয় রেলের প্রযুক্তিতে ধারাবাহিক উন্নয়ন সুনিশ্চিত করতে এই অত্যাধুনিক ট্রেন ট্র্যাকে নামানোর কথা ভাবছে রেলমন্ত্রক।

You may also like

Leave a Reply!