Home পাঁচমিশালি আটলান্টিক মহাসাগরে ছড়িয়ে পড়া সাহারান ধূলিঝড়ের একটি ছবি প্রকাশ করেছেন নাসার এক মহাকাশচারী

আটলান্টিক মহাসাগরে ছড়িয়ে পড়া সাহারান ধূলিঝড়ের একটি ছবি প্রকাশ করেছেন নাসার এক মহাকাশচারী

by banganews
 নাসার এক মহাকাশচারী মহাকাশ থেকে পৃথিবীকে কেমন দেখতে লাগে তার একটি সুন্দর মুহূর্ত সবার সাথে ভাগ করে নিয়েছেন। কলোনেল ডগ হুরলি, যিনি বর্তমানে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনটিতে আছেন, তিনি কয়েক ঘন্টা আগে আটলান্টিক মহাসাগরে ছড়িয়ে পড়া সাহারান ধূলিঝড়ের একটি ছবি মহাকাশ থেকে পাঠিয়েছেন।
     বহুল প্রত্যাশিত সাহারান ধুলিঝড় আটলান্টিক পেরিয়ে আফ্রিকা থেকে আমেরিকা যুক্তরাষ্ট্রের দিকে যাত্রা করেছে। সাহারা মরুভূমির ধুলো এতই ঘন যে মহাকাশ থেকে এটিকে নীল জলের উপরে ধূসর মেঘের মতো  মনে হচ্ছে। নভোচারী ডগ হুরলি এই দৃশ্যটির ছবি দিয়ে লিখেছেন, “আমরা আজ পশ্চিম মধ্য আটলান্টিকের এই বিশাল সাহারান ধুলিঝড়টির ওপর দিয়ে উড়ে এসেছি।”
       এই ছবিটি মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মে শেয়ার হওয়ার 13 ঘণ্টারও কম সময়ের মধ্যে 22,000 এরও বেশি লাইক পেয়েছে। ছবিটিতে নেটিজেনরা অজস্র মন্তব্য করেছেন। একজন লিখেছেন,” অবাস্তব!  একদিন এমনই একটি দৃশ্য দেখার ইচ্ছে আছে।” আবার একজন মন্তব্য করেছেন, “আমাদের সাথে এই সমস্ত আশ্চর্যজনক ছবি ভাগ করে নেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ!” আবহাওয়াবিদ হ্যালি ব্রিংক বলেছেন, “সাহারান ধূলিকণার বৃহত অংশগুলি নিয়মিতভাবে আটলান্টিক মহাসাগরে বসন্তের শুরু থেকে শরতের সময় পর্যন্ত ভেসে বেড়ায়।”
          ঐতিহাসিক এই বিমানটিতে এই মাসের শুরুর দিকে দুজন নভোচারী যাঁরা মহাকাশে গিয়েছিলেন তাদের মধ্যে একজন হলেন ডগ হুরলি। মিঃ হুরলি এবং রবার্ট বেহনকেন স্পেসএক্সের দ্বি-পর্যায়ের ফ্যালকন 9 রকেটে করে 19 ঘন্টার যাত্রা শেষে 1 জুন আন্তর্জাতিক স্পেস স্টেশনে প্রবেশ করেছিলেন।

You may also like

Leave a Reply!