Home দেশ কৃষকদের বোঝাতে এবার আসরে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কৃষকদের বোঝাতে এবার আসরে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

by banganews

আন্দোলনে অনড় কৃষকদের বোঝাতে এবার আসরে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিও বার্তায় করজোড়ে কৃষকদের কাছে আলোচনার আবেদন জানালেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নয়া কৃষি বিল দিল্লির নিকটে কৃষকদের মধ্যে ব্যাপক বিক্ষোভের জন্ম দিয়েছে৷ দিল্লি, হরিয়ানা, পঞ্জাব সীমান্তে একটানা বিক্ষোভরত কৃষকরা। বারবার আলোচনাতেও কোনও সমাধানসূত্র বের হয়নি। সংশোধনী নয়, কৃষকদের দাবি, প্রত্যাহারই করতে হবে কৃষি আইন। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন, কৃষকদের সঙ্গে সমস্ত রকম সমস্যা নিয়ে আলোচনা করতে চান এবং তাদের উদ্বেগের কারণ জানতে চান তিনি৷

ভিডিও বার্তার মাধ্যমে মধ্যপ্রদেশের কৃষকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, “যদি কারও কোনও উদ্বেগ থাকে, তবে আমরা মাথা নিচু করে, বিনীতভাবে হাত জোর করে বলছি , আমরা তাদের ভয় দূর করতে ইচ্ছুক।” তিনি আরও বলেন, যে নতুন আইন নিয়ে এমএসপি বা ন্যূনতম সহায়তা মূল্যের বিষয়ে যা বলা হচ্ছে তা ” এখনও পর্যন্ত সবচেয়ে বড় মিথ্যাচার”।

 

IPS ডেপুটেশন ইস্যুতে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য

প্রধানমন্ত্রী মোদী বলেন, সরকার দুই দশকেরও বেশি সময় ধরে কৃষি সংস্কার নিয়ে আলোচনা করেছেন৷ “এই আইনগুলি রাতারাতি আনা হয়নি। বিগত ২২ বছরে প্রতিটি সরকার, রাষ্ট্র এগুলি নিয়ে বিস্তারিত আলোচনা করেছে। কৃষক গোষ্ঠী, কৃষি বিশেষজ্ঞ, অর্থনীতিবিদ, বিজ্ঞানী এবং প্রগতিশীল মানুষ সংস্কারের আহ্বান জানিয়েছে। ”

“বিরোধী দলগুলি এখন সমস্যা সৃষ্টি করছে । তারা নিজেদের মনে বলছে , আমরা যা করতে পারি না, মোদী কীভাবে করতে পারেন? কেন তাকে কৃতিত্ব দেওয়া হবে? তাদের কাছে আমার জবাব হ’ল – আপনি কৃতিত্ব রাখুন। উল্টে আমি আপনাকে কৃতিত্ব দেব। আমি ক্রেডিট চাই না। আমি চাই কৃষকদের জীবন উন্নতি হোক। কৃষকদের বিভ্রান্ত করা বন্ধ করুন।”

সংস্কারের প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, ভারতীয় কৃষকরা সুযোগ-সুবিধায় বিশ্বের চেয়ে পিছিয়ে থাকতে পারেন না। প্রধানমন্ত্রী বলেন “আজ আমি তাদের বলতে চাই, যাদের আমাদের অন্ন-দাতা (কৃষক) দের কথা ভাবার দায়বদ্ধতা নেই, এই নতুন কৃষি আইনে যারা বিভ্রান্ত ও প্ররোচিত হচ্ছেন তাদের সবাইকে সতর্ক করতে চাই।”

মধ্যপ্রদেশের মতো রাজ্যে 2018 সালের নির্বাচনের সময় কংগ্রেসের প্রতিশ্রুতি উল্লেখ করে মোদী বলেন “মধ্যপ্রদেশ নির্বাচনের আগে বড় প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, যে তারা জিতলে দশ দিনের মধ্যে রাজ্যের প্রতিটি কৃষকের সমস্ত ঋণ মকুব করে দেবে৷ তারা মিথ্যা কথা বলে, কিছুই করে না এবং মানুষকে প্রতিশ্রুতি দিয়ে ব্যবহার করার চেষ্টা করে বা মানুষের ভয় নিয়ে খেলে। এরা আপনাকে ভোটের জন্য ব্যবহার করে মিথ্যা বলতে অভ্যস্ত।”

You may also like

Leave a Reply!