Home দেশ কুলভূষণকে নিয়ে নাটক করছে পাকিস্তান, সাফ জানাল দিল্লি

কুলভূষণকে নিয়ে নাটক করছে পাকিস্তান, সাফ জানাল দিল্লি

by banganews
‘নাটক করছে পাকিস্তান।’ কুলভূষণ যাদব সংক্রান্ত পাক বিজ্ঞপ্তির প্রেক্ষিতে সরাসরি তোপ দাগল নয়াদিল্লি। ভারতের তরফে বলা হয়েছে, কুলভূষণের উপর নিগ্রহ চালিয়ে, জোর করে এরকম একটা ছবি তুলে ধরার চেষ্টা করছে ইসলামাবাদ। বাস্তব মোটেও তা নয়। নয়াদিল্লির মতে, গত চার বছর ধরে পাকিস্তান যে প্রহসন চালিয়ে যাচ্ছে, এটা তারই অংশ। কুলভূষণকে যেভাবে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়েছে, তা বিচারব্যবস্থার নামে প্রহসন। এখনও তিনি পাকিস্তানের সেনার হেফাজতে রয়েছেন। এটা স্পষ্ট যে, রিভিউ পিটিশন যাতে কুলভূষণ দায়ের না করতে পারেন, সেজন্য তাঁকে নিগ্রহ করা হয়েছে।
 কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের অভিযোগ, কুলভূষণকে সাহায্য করার জন্য ভারত তাঁর সঙ্গে দেখা করতে চেয়েছিল। কিন্তু, আন্তর্জাতিক ন্যায় আদালত( ICJ) -এর নির্দেশ ও সমস্ত রীতিনীতি লঙ্ঘন করে পাকিস্তান তাঁর আইনি অধিকার খর্ব করতে অত্যাচার করেছে। বিদেশমন্ত্রকের মতে, আন্তর্জাতিক মঞ্চে তুমুল সমালোচনার পর গত বছর পাকিস্তান জানিয়েছিল, সেনা আইনে সংশোধন এনে কুলভূষণ যাদবকে নাগরিক আদালতে আবেদন করার সুযোগ দেবে। যদিও সমস্তটাই যে প্রহসন, তা বুধবার ইসলামাবাদের দাবিতে স্পষ্ট হয়ে গিয়েছে।
প্রসঙ্গত উল্লেখ্য, বুধবার পাকিস্তানের তরফ থেকে জানানো হয়েছিল, মৃত্যুদণ্ডের আদেশের পুনর্বিবেচনা চান না ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মী তথা গুপ্তচর সন্দেহে ধৃত কুলভূষণ যাদব। নিজের আইনি অধিকার প্রয়োগ করে আদালতে সাজা পুনর্বিবেচনার আর্জি দাখিল করতে রাজি হননি তিনি। পরিবর্তে সরাসরি প্রাণভিক্ষার দাবি জানাচ্ছেন।

You may also like

Leave a Reply!