Home দেশ IRCTC ছাঁটাই করল ৫০০ সুপারভাইজার 

IRCTC ছাঁটাই করল ৫০০ সুপারভাইজার 

by banganews
দেশের বৃহত্তর কর্পোরেট সংস্থা IRCTC তাদের কর্মী ছাঁটাই শুরু করল। প্রথম পর্যায়ে পাঁচশো সুপারভাইজারকে (হসপিটালিটি) এক মাসের নোটিসে ছাঁটাই করা হয়। ছাঁটাইয়ের ফলে বহু মানুষ কোভিড ১৯ মহামারীর সময় এই লকডাউনে কর্মহীন হয়ে পড়লেন। আইআরসিটিসি সূত্রে জানানো হয়েছে, ট্রেন না চলায় কাট্যারিং ব্যবস্থা বন্ধ। ফলে কর্মীদের কাজে লাগছে না। এই অবস্থায় বিনা কাজে বসিয়ে বেতন দেওয়ার পরিস্থিতি সংস্থার না থাকায় ছাঁটাইয়ের পরিকল্পনা বাধ্যতামূলক হয়ে পড়েছে।
সুপারভাইজারের অধিকাংশই হোটেল ম্যানেজমেন্টের ব্যাচেলর। বেতন পরিকাঠামো ভাল হওয়ায় কাজ করতে আগ্রহী তরুণ প্রজন্ম। হাওড়া, শিয়ালদহের ট্রেনগুলি নিয়ে গন্তব্য পর্যন্ত যেতেন সুপারভাইজাররা। হাওড়া থেকে পূর্বা এক্সপ্রেস, গীতাঞ্জলি এক্সপ্রেস, আহমেদাবাদ এক্সপ্রেস, সরাইঘাট এক্সপ্রেস, মুম্বই মেলের মতো গুরুত্বপূর্ণ ট্রেনগুলি নিয়ে শেষ পর্যন্ত যেতেন এই সুপারভাইজাররা। সুপারভাইজারের মূল কাজ, খাবারের কোয়ালিটি যাচাই করা। রান্না ঠিকমত হচ্ছে কী না, রান্নার পর খাবার প্যাকিং কেমন হল সেদিকে নজরে রাখা, খাবারের দাম উপযুক্ত নিচ্ছে কি না এসবের দেখভাল করাই সুপারভাইজারের কাজ।
লকডাউন চলায় বহু দিন ধরে বন্ধ ট্রেন চলাচল।
তাই ক্যাটারিং পরিষেবা পুরোপুরি বন্ধ। স্পেশ্যাল ট্রেনগুলিতে ‘রেডি টু ইট’ খাবার দেওয়া হচ্ছে। তাই সুপারভাইজারদের কাজ নেই, আইআরসিটিসি তাই তাদের ছাঁটাই করে দিলেন৷ ছাঁটাই হওয়া সুপারভাইজারদের নিয়োগ মূলত চুক্তিভিত্তিক। এই পরিস্থিতিতে চুক্তি কার্যকর হল না৷

You may also like

Leave a Reply!