Home দেশ এশিয়ার চতুর্থ শক্তিশালী দেশ হিসাবে উত্থান ভারতের

এশিয়ার চতুর্থ শক্তিশালী দেশ হিসাবে উত্থান ভারতের

by banganews

এশিয়ার চতুর্থ শক্তিধর দেশ ভারত। শক্তিধর দেশগুলির তালিকায় ক্রমশ উপর দিকে উঠছে ভারত। আঠেরোটি দেশের মধ্যে চতুর্থ স্থান অধিকার করেছে। ভবিষ্যৎ সম্পদ পরিমাপে সেরা পারফরম্যান্স ভারতের।

 

এক্ষেত্রে ভারতের আগে রয়েছে মাত্র দু’টি দেশ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিন। আঞ্চলিক প্রতিরক্ষা কূটনীতিতে ভারতের অগ্রগতি পরিলক্ষিত হলেও সপ্তম স্থানে রয়েছে ভারত। এই বিষয়ে এগিয়ে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, জাপান, ভারত, রাশিয়া, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ড।

 

মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানের সঙ্গে কোয়াড জোটগঠন ভারতের জন্য লাভদায়ী হলেও অর্থনৈতিক সম্পর্কের বিচারে অষ্টম স্থানে নেমে গিয়েছে ভারত। রিজিওনাল ট্রেড ইন্টিগ্রেশন এফোর্টেও অবনতি ঘটেছে। অর্থনৈতিক সক্ষমতা, সেনাবাহিনীর শক্তি, সহনশীলতা এবং সাংস্কৃতিক দিক দিয়ে চতুর্থ স্থান অধিকার করেছে ভারত।

 

বিশেষজ্ঞদের মতে, করোনা মহামারীর কারণে এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হওয়ার সুযোগ হাতছাড়া ভারতের।

 

 

লোই ইনস্টিটিউট এশিয়া পাওয়ার ইনডেক্স ২০২১ এর সমীক্ষা অনুযায়ী এই তথ্য প্রকাশিত হয়েছে। সম্পদ ও প্রভাবের ভিত্তিতে দেশগুলোর আপেক্ষিক ক্ষমতার র‍্যাঙ্কিং করা হয় এই সমীক্ষায়। ২০১৮ সাল থেকেই লোই ইন্সটিটিউট এই সমীক্ষাটি করে থাকে।

 

নতুন বছরে জামা জুতোয় চাপছে কেন্দ্রের অতিরিক্ত জিএসটি

এই মুহূর্তে কোন দেশের শক্তির সাম্য ঠিক কতটা, তাও দেখানো হয়েছে এই রিপোর্টটিতে৷ রিপোর্ট অনুসারে, এশিয়ার মধ্যে মাঝারি মানের শক্তিধর দেশ ভারত। যদিও দেশের সামগ্রিক স্কোর ২০২০-এর তুলনায় দুই পয়েন্ট কমে গিয়েছে।

You may also like

Leave a Reply!