Home লাইফস্টাইল বসন্তকালে সজনে ফুল খেলে কী উপকার পাবেন

বসন্তকালে সজনে ফুল খেলে কী উপকার পাবেন

by banganews

বসন্তকালে নানা রোগের প্রকোপ বাড়ে। বিশেষ করে এ সময়ে নানা ধরনের সংক্রমণের সমস্যা হয়। ঋতুবদলের জন্য বাড়ে সর্দি-কাশি, জ্বরের আশঙ্কাও। ফলে এই সময়টিতে সাবধানে থাকার পরামর্শ দেওয়া হয়।

এই সময়ে নানা রোগের প্রকোপ থেকে বাঁচতে খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। তেঁতো, ফল, শাকের মতো খাবার বিশেষ ভাবে খেতে বলা হয় এ সময়ে। বসন্তের নানা রোগের থেকে বাঁচতে আরও একটি উপকারী খাদ্য হল সজনে ফুল।

কী গুণ আছে সজনে ফুলে?

অনেকেই হয়তো তেমন ভাবে সজনে ফুল খান না। কিন্তু এই ফুলে আছে নানা গুণ। এতে আছে ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়ার বিশেষ ক্ষমতা। বিশেষ করে ঠান্ডা লেগে বুক-গলায় সংক্রমণ হলে সজনে ফুল খেলে উপকার হতে পারে। তা ছাড়া, নানা ধরনের পুষ্টিগুণেও ভরপুর সজনে ফুল। এতে আছে ভিটামিন এ, বি ১, বি২, বি৩ এবং সি রয়েছে। আছে ক্যালশিয়াম, আয়রন, ফসফরাস, ম্যাগনেশিয়ামও। পাশাপাশি, শরীরে প্রোটিনের জোগান দেয় এই ফুল।

https://thebanganews.com/good-luck-coming-to-these-three-zodiac-signs/

কী ভাবে খাবেন সজনে ফুল?

সজনে ফুলের বড়া এবং সজনে ফুল ভাজা বিভিন্ন বাঙালি বাড়িতেই বেশ জনপ্রিয় একটি খাদ্য। তবে সব সময়ে ভাজাভুজি খাওয়া শরীরের পক্ষে ভাল নয়। তাই সজনে ফুল, বেগুন, আলু আর কড়াশুঁটি দিয়ে হালকা কোনও চচ্চড়ি বানিয়ে নিতে পারেন। আলু আর সজনে ডাঁটা দিয়ে ঝোল বানালে, তার মধ্যেও দিয়ে দিতে পারেন সজনে ফুল।

You may also like

Leave a Reply!