Home দেশ গুগল ভারতে বিনিয়োগ করবে ৭৫ হাজার কোটি টাকা

গুগল ভারতে বিনিয়োগ করবে ৭৫ হাজার কোটি টাকা

by banganews

টেকনোলজি জগতের টাইকুন গুগল ভারতবর্ষে বিনিয়োগ করতে চলেছে ৭৫,০০০ কোটি টাকা, ইউএস ডলারের হিসেবে যা প্রায় ১০ বিলিয়ান অর্থ মূল্যের সমান। আগামী পাঁচ থেকে সাত বছরের ভিতরে গুগল তার সদ্য ঘোষিত এই ‘ইন্ডিয়া ডিজিটাইজেশন ফান্ড’ ভারতীয় অর্থনীতিতে বিনিয়োগ করবে। গুগল এবং আলফাবেট-এর সিইও সুন্দর পিচাই এদিন এমনটাই জানান।
পিচাই বলেন যে গুগল একটি মিশ্র ইকুইটি বিনিয়োগের মাধ্যমে বিভিন্ন ইনফ্রাস্ট্রাকচার, ইকোসিস্টেম ইনভেস্টমেন্ট এবং অপারেশনাল পার্টনারশিপে এই বিপুল অঙ্কের অর্থ লগ্নি করবে। এই বিনিয়োগ মূলত চারটি ভিন্ন বিষয়ের ওপর গুরুত্ব আরোপ করবে যা সামগ্রিকভাবে ভারতের ডিজিটাইজেশন কে ত্বরান্বিত করবে। ভারতীয় বংশোদ্ভূত, গুগলের বর্তমান সিইও সুন্দর পিচাই এদিন সকাল বেলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একটি কথোপকথনে অংশ নেন। তারপরে একটি টুইট মারফত নরেন্দ্র মোদি জানান তার সঙ্গে গুগলের সিইও সুন্দর পিচাইয়ের আলোচনার কথা। তিনি এও বলেন প্রযুক্তির সঠিক প্রয়োগ মানুষের জীবনকে সহজ ও স্বচ্ছন্দ করে তুলতে পারে, কৃষি থেকে ক্ষুদ্র ও মাঝারি মাপের শিল্প, এমনকি যুবশক্তিকে সঠিক পথে চালিত করতে প্রযুক্তি-বিজ্ঞান দিশা দেখাবে।

আরও পড়ুন বিদ্রোহী শচীন পাইলট যোগ দিচ্ছেন না বিজেপিতে

তাদের আলোচনায় যে চারটি বিষয় উঠে এসেছে তা হলো :
১. ভারতের প্রতিটি কোনায় প্রত্যেক নাগরিককে তাদের নিজের মাতৃভাষায়, সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ব্যবহারের সুবিধা করে দেওয়া।
২. নতুন ধরনের পণ্য এবং পরিষেবার সূচনা যা ভারতবর্ষের একান্ত ব্যক্তিগত চাহিদা গুলিকে পূরণ করবে।
৩. ক্ষুদ্র এবং মাঝারি মাপের শিল্পের সঙ্গে সঙ্গে বৃহৎ বাণিজ্যকেও সহায়তা প্রদান যাতে তারা নয়া প্রযুক্তি অভিমুখী পরিবর্তনের অংশীদার হতে পারে।
৪. উদ্দেশ্য সাধনের জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও প্রযুক্তির ব্যবহার করে সামাজিক হিতসাধন। চিকিৎসা, শিক্ষা এমনকি কৃষিক্ষেত্রেও যা বৈপ্লবিক জোয়ার আনতে পারে।

You may also like

Leave a Reply!