Home দেশ ৯৭% নম্বর! কাস্ট রিজার্ভেশন, ডোনেশনের কোপে ইউক্রেন পাড়ি মৃত ভারতীয় ছাত্র নবীনের

৯৭% নম্বর! কাস্ট রিজার্ভেশন, ডোনেশনের কোপে ইউক্রেন পাড়ি মৃত ভারতীয় ছাত্র নবীনের

by banganews

রাশিয়া ইউক্রেন যুদ্ধে প্রথম ভারতীয়র মৃত্যু। খারকিভে মৃত ভারতীয় ছাত্র নবীন। ইউক্রেনে ডাক্তারি পড়তে গিয়েছিলেন তিনি। সেখানেই যুদ্ধের বলি হতে হয়েছে তাঁকে। ছেলে হারিয়ে এবার মুখ খুললেন নবীনের বাবা। তিনি বলেন, “PUC-তে ৯৭ শতাংশ নম্বর পেয়েছিল নবীন। কিন্তু, রাজ্যে মেডিক্যালের জন্য কোনও আসন পায়নি সে। মেডিক্যালে আসন পেতে একজন ছাত্রকে কয়েক কোটি টাকা দিতে হয়। তার থেকে কম অর্থ খরচ করে বিদেশ থেকে ডিগ্রি পাচ্ছেন পড়ুয়ারা। সেখানের শিক্ষা পরিকাঠামোও উন্নত।” ডোনেশন অত্যন্ত খারাপ বিষয় বলেও মন্তব্য করেন শোকস্তব্ধ বাবা।

নবীনের বাবা জানিয়েছেন, নবীনের মৃত্যুর মাত্র দু’দিন আগেই ভিডিও কলে ছেলের সঙ্গে কথা হয়েছিল। তিনি ছেলেকে জিজ্ঞাসা করেছিলেন, ”এখনও পর্যন্ত কতজন পড়ুয়া ওখান থেকে বেরিয়ে আসতে পেরেছে?” এই প্রশ্নের জবাবে নবীন জানিয়েছিলেন, ১৫-২০ জন সিনিয়র দেশে ফিরে গিয়েছেন। এরপরেই ছেলেকে আশ্বাস দিয়েছিলেন বাবা। তিনি বলেন, ”আমি কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে কথা বলেছি। তিনি আশ্বাস দিয়েছেন। দ্রুত তোমাকে ফিরিয়ে আনা হবে। তুমি খারকিভ শহর থেকে যে করেই হোক ৪০-৫০ কিলোমিটার দূরে কোথাও চলে যাওয়ার চেষ্টা করো। ওই শহরের পরিস্থিতি ক্রমশই জটিল হয়ে উঠছে।” কিন্তু তাঁর আগেই প্রাণ গেল নবীনের। পড়ুয়ার দেহ দেশে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে বিদেশ মন্ত্রকের তরফে। কিন্তু, আদৌ ছেলের দেহ পাওয়া যাবে কিনা সেই বিষয়ে নিশ্চিত নন পরিবার।

 

এক লাফে ১০৮ টাকা বৃদ্ধি! বাণিজ্যিক রান্নার গ্যাস এখন ২০৯৫ টাকা

প্রসঙ্গত, চিকিৎসাশাস্ত্র নিয়ে ইউক্রেনে পড়তে যান বহু ভারতীয় ছাত্র। ইউক্রেনের পরিকাঠামো অনেক উন্নত। কিন্তু, কাস্ট রিজার্ভেশন, ডোনেশনের গ্রাসে প্রাপ্ত আসন পায় না কৃতীরা, নবীনের বাবার এই বার্তা রীতিমতো আলোড়ন ফেলেছে।

You may also like

Leave a Reply!