Home দেশ ২১-এর শুরুতেই ভারতে কোভিড ভ্যাকসিন, বড় চ্যালেঞ্জ জনসংখ্যা

২১-এর শুরুতেই ভারতে কোভিড ভ্যাকসিন, বড় চ্যালেঞ্জ জনসংখ্যা

by banganews

বঙ্গ নিউস, ৩ অক্টোবর, ২০২০ঃ কোভ্যাক্সিন কবে আসবে তা নিয়ে চলছে জল্পনা। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স (এইমস)-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, ২০২১-এর শুরুর দিকেই কোভিড ভ্যাকসিন চলে আসবে। ভারত বায়োটেক ও জাইদাস ক্যাডিলার সেরাম ইনস্টিটিউটের কাজও অনেকটাই এগিয়ে গিয়েছে৷ সব ঠিক থাকলে, ২০২১-এর শুরুতে ভ্যাক্সিন চলে আসবে৷ তবে দেশের প্রতি নাগরিকের জন্য টিকার ডোজ তৈরি করতে আরও কিছুটা সময় লাগবে।

আরও পড়ুন দেশে করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়াল ১ লক্ষ

কোভিড ভ্যাকসিন আসতে পারে ২০২১ এ, এমন সম্ভাবনার কথা বলেছেন ভেলোর ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজিস্ট এবং হু-এর গ্লোবাল অ্যাডভাইজরি কমিটির সদস্য গগনদীপ কাং। তিনি বলেন, টিকার ডোজে শরীরে কতটা অ্যান্টিবডি তৈরি হচ্ছে সেটাই দেখার৷ সেপ্টেম্বরের শেষ থেকে অক্টোবরের মধ্যে বেশি সংখ্যক মানুষের উপরে টিকার ডোজ যদি কার্যকরী প্রমাণিত হয় তাহলেই বিপুল হারে উৎপাদন শুরু হয়ে যাবে।

দেশে সেরাম অক্সফোর্ডের ফর্মুলায় তৈরি কোভিশিল্ড টিকার তৃতীয় স্তরের ট্রায়াল শুরু করেছে। ১০০০ এর বেশি মানুষকে টিকার ডোজ দেওয়া হবে। অন্যদিকে, কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় পর্বের ট্রায়ালে রয়েছে ভারত বায়োটেক। রেসাস প্রজাতির বাঁদরের শরীরে এই টিকার ডোজে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হচ্ছে বলেই দাবি করেছে এই সংস্হা। সেই সঙ্গে সক্রিয় হয়েছে টি-কোষও। ভারত বায়োটেক জানিয়েছে, এই টিকার ডোজ মানুষের শরীরেও একইভাবে অ্যান্টিবডি তৈরি করছে। চূড়ান্ত পর্বের ট্রায়াল শেষ হওয়ার পরেই সেই ফলাফল পাওয়া যাবে।

You may also like

Leave a Reply!