Home দেশ করোনা আপডেট : ১৫ অগাস্ট আসতে চলেছে করোনার প্রতিষেধক

করোনা আপডেট : ১৫ অগাস্ট আসতে চলেছে করোনার প্রতিষেধক

by banganews
 এই প্রথম মেড ইন ইন্ডিয়া করোনাভাইরাস ভ্যাকসিন আমাদের বাজারে আসতে চলেছে আগামী স্বাধীনতা দিবসের দিন।
ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আই সি এম আর)-এর দ্রুত গবেষণার ফলশ্রুতিতে ও একই সঙ্গে ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের ঐকান্তিক প্রচেষ্টায় ভারত সরকার আনতে চলেছে কোভ্যাক্সিন। ডজন খানেক নির্বাচিত ইন্সটিটিউট ও ক্লিনিক্যাল রিসার্চ সেন্টারে চলেছে এর প্রয়োগ- পর্যবেক্ষণ।
ইন্ডিজেনাস এই ভ্যাক্সিনটির বৈজ্ঞানিক পরিভাষায় নাম হল- BBV152 COVID Vaccine, ভারতের প্রথম সারির সব চিকিৎসাবিজ্ঞানের গবেষণাগার থেকে পরীক্ষিত এই প্রতিষেধকের সাফল্য নিয়ে আশাবাদী ভারতীয় বিজ্ঞানীরা। বিশ্বজুড়ে গবেষক মহল যখন ভ্যাক্সিন আবিষ্কারের জন্য হন্যে হয়ে আছেন, যখন ১০ মিলিয়ন মানুষ এই মারণ ব্যাধিতে সংক্রমিত তখন এই প্রতিষেধকই কেবল জনজীবনকে পূর্বাবস্থায় ফিরিয়ে দিতে পারে বলে মনে করা হচ্ছে।
 ভারতে সংক্রমিত রোগী সংখ্যা ৬,২৫,৫৪৪ জন,  ৩,৭৯,৮৯২ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এবং মৃত্যু হয়েছে সর্বমোট ১৮,২১৩ জনের। ইয়ুনিয়ন হেলথ মিনিস্ট্রি জনিয়েছে যে একদিনের লাফে সর্বোচ্চ ২০,৯০৩ জনের সংক্রমণের পরে ভারত সরকার পুনরায় করোনার প্রতিরোধের বিষয়টিতে সর্বাধিক গুরুত্ব  আরোপ করেছে।
মহারাষ্ট্রের অবস্থা দেশের মধ্যে সবচেয়ে সংকটজনক। ৬,৩৬৪ জন নতুন রোগী এদিন শনাক্ত  করা হয় যার ফলে করোনা কেস সংখ্যা  সেই রাজ্যে বেড়ে গিয়ে হয়েছে ১.৯২,৯৯০ জন। মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে  ৮,৩৭৬ জন। তার মধ্যে এই সপ্তাহে নতুন করে মৃত্যুর সংখ্যা ১৯৮ জন।
তামিলনাড়ু দেশের করোনা আক্রান্তের দ্বিতীয় স্থানে, রাজ্যটি রোগীর নিরিখে একলাখের স্থানাঙ্ক পেরিয়েছে ইতিমধ্যেই। ৪,৩২৯ জন নতুন রোগী সেখানে পজিটিভ চিহ্নিত হন। গত দিন মৃত ৬৪ জনকে যোগ করলে সেখানে মোট মারা গেছেন ১,৩৮৫ জন। এরই মধ্যে বেঙ্গালুরুতে ৫৫ বছর বয়েসী এক বৃদ্ধের করোনা পজিটিভ টেস্ট করা হলে অ্যাম্বুলেন্সের মাধ্যমে তাকে হসপিটাল নিয়ে যাওয়ার সিদ্ধান্ত করা হয়। অ্যাম্বুলেন্স আসতে ২ ঘন্টা দেরি হলে সেই বৃদ্ধকে রাস্তায় ফেলে রাখা হয় সংক্রমণের আতঙ্কে, চিকিৎসা  কেন্দ্রে যাবার আগেই তার মৃত্যু হয়। এই দুর্ভাগ্যজনক ঘটনা স্বাস্থ্যপরিসেবার গাফিলতির জন্য হয়েছে বলে অভিমত বৃদ্ধের আত্মীয়দের।

You may also like

Leave a Reply!