Home বিদেশ ডোকলাম অঞ্চলে সামরিক অস্ত্র মজুতের বাঙ্কার তৈরি করছে চীন

ডোকলাম অঞ্চলে সামরিক অস্ত্র মজুতের বাঙ্কার তৈরি করছে চীন

by banganews

বঙ্গ নিউস, ২৩ নভেম্বর, ২০২০ঃ ডোকলাম মালভূমি অঞ্চলে ভারত ও চীনের মধ্যে ফের উত্তেজনা বাড়ছে। ২০১৭ সালে এই জায়াগাতেই মাত্র ৯ কিলোমিটার দূরে ভুটানের জমিতে চীনের বসতি স্থাপন ঘিরে আবহাওয়া গরম হতে শুরু করেছে৷ সূত্রের খবর, ডোকলাম মালভূমির পূর্বে শিনচে লা পাস থেকে মাত্র আড়াই কিলোমিটার দূরে অস্ত্রশস্ত্র মজুতের বাঙ্কার তৈরি করে ফেলেছে চীন!‌ এনডিটিভির স্যাটেলাইটে ধরা পড়েছে সেই ছবি।

আরও পড়ুন বিরসা মুন্ডার জন্মদিনে ছুটি থাকবে, বাঁকুড়া থেকে ঘোষণা মুখ্যমন্ত্রীর

সামরিক পর্যবেক্ষকদের দাবি, এলাকায় সামরিক প্রস্তুতি বাড়াতেই ডোকা লা–র ৭ কিলোমিটার দূরে বাঙ্কার গড়েছে চীন। ডোকলামে বিপদ বুঝলে যাতে দ্রুত সেনা সমাবেশসহ ‘‌স্ট্র‌্যাটেজিক’ অবস্থান থেকে সবদিক সামলানো যায়, তাই এই তৎপরতা।

মূলত গোলাবারুদ, গ্রেনেড জাতীয় অস্ত্র মজুত করতেই এই বাঙ্কার তৈরি হচ্ছে বলে মনে করছেন, উত্তরের প্রাক্তন সেনা আধিকারিক লেফটেন্যান্ট জেনারেল এইচএস পানাগ। আগের স্যাটেলাইট ছবিতে দেখা যাচ্ছে গত বছরের ডিসেম্বরেও এই বাঙ্কার তৈরি শুরু হয়নি।

চীনা বাঙ্কার ও শিনচে লা পাস সংযোগকারী রাস্তা গিয়ে জুড়েছে চীনের তৈরি রাস্তায়। সুড়ঙ্গ সহ রাস্তা তৈরি করছে চীন। যা ডোকলাম মালভূমি থেকে ৫ কিলোমিটার দূর পর্যন্ত বিস্তৃত৷ বিশেষজ্ঞদের অভিমত ভারত সীমান্তের কাছে হেলিপোর্ট বাড়িয়ে দিল্লিকে চাপে রাখাই উদ্দেশ্য চীনের৷

You may also like

Leave a Reply!