Home দেশ ভারতীয় পর্যটনে সর্বোচ্চ ক্ষতি তাজমহলের

ভারতীয় পর্যটনে সর্বোচ্চ ক্ষতি তাজমহলের

by banganews

[আলো জোগায় যে সৌধ, আজ সেখানে শুধুই অন্ধকার। ভারতীয় পর্যটনের সবচেয়ে কালো সময়। আলোচনায় মহুয়া বন্দ্যোপাধ্যায়।]

 

নীতিন সিং ভেবেছিলেন, বুঝি ব্যবসাটা এবার আরও ভালো জমবে। সপ্তদশ শতাব্দীর মুঘল স্থাপত্যের সামনে দাঁড়িয়ে দৃশ্যতই বিহ্বল হয়ে গিয়েছিলেন আমেরিকার সবচেয়ে দুঁদে ব্যক্তিটিও। ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট। সকন্যা, সস্ত্রীক ট্রাম্প একেবারে মুগ্ধ হয়ে চেয়ে আছেন, তো আছেন। সামনে অপূর্ব মাধুর্যে উজ্জ্বল হয়ে আছে তাজমহল। শাহজাহানের প্রেমের নিশান।
বিশ্বজোড়া খ্যাতি তাজমহলের চিরদিন। তবে এবছর ডোনাল্ড ট্রাম্প ঘুরে যাওয়ার পরে নীতিন সিং বুঝেছিলেন, বিদেশি পর্যটকদের আরও ঢল নামবে। কারণ এই সৌধের অকুণ্ঠ প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।
নীতিন সিং, তাজমহলের অন্যতম সেরা গাইড নিজে সঙ্গে করে মার্কিন প্রেসিডেন্টকে সব ঘুরিয়ে দেখিয়েছেন।
অথচ—অথচ সমস্ত আশায় এক সমুদ্র জল। যে মরশুমে বিদেশি পর্যটকের ঢল নামার কথা, সে মরশুম শুরু হওয়ার আগেই দেশজুড়ে আচমকা লকডাউন। করোনাতঙ্ক। আর এই আকস্মিক ঝাঁপ ফেলায় সবচেয়ে যে ক্ষেত্রটি ক্ষতিগ্রস্ত হল, তা পর্যটন। আবার পর্যটন ক্ষেত্রের মধ্যে আরও বড় ক্ষতির নাম তাজমহল।

আরও পড়ুন লকডাউনে কমেছে জলদূষণ – তুরস্কে হ্রদের নীচে জেগে উঠল ১৬০০ বছরের পুরোনো চার্চ

মাসে প্রায় ৯০ হাজার বিদেশি পর্যটক আর ৫ হাজার ভারতীয়। মেরেকেটে রোজগার ৪-৫ কোটি টাকা। এই হল তাজমহলের গড় হিসেব। ২০১৮-১৯ মরশুমে তাজমহল দেখেছেন নয় নয় করেও ৭০ লক্ষ মানুষ। বছরে রাজ্যের রাজস্ব খাতে তাজমহলের অবদান অন্তত ১০০ কোটি।
হিসেবটা সত্যিই খুব গর্বের। মুঘল পরম্পরার মতো মাথা উঁচু করা ঔদ্ধত্যের। অথচ বিধি কী নিষ্ঠুর। উত্তর প্রদেশ গাইড অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট দীপক দাঁ-কে কিনা বলতে হচ্ছে, ‘সরকার যদি তাজমহল গাইডদের জন্য কোনও প্যাকেজ ঘোষণা করে, তো বড় উপকার হয়।’
সেই তাজমহলের জন্য—যে তাজমহল আগ্রা শহরের অর্থনীতির অন্তত ৪০ শতাংশ ধরে আছে! শতাব্দীর পর শতাব্দী শুধু দিয়ে আসা তাজমহল তবে হাত পাততে জানে!

আরও পড়ুন এবার খুলতে চলছে রাজ্যের পাঁচটি ‘ ট্যুরিস্ট স্পট ‘ অর্থাৎ পর্যটন কেন্দ্র – জেনে নিন কোথায় কোথায়?

‘দেশের জিডিপি-র ৯ শতাংশ আসে পর্যটন থেকে। সেই পর্যটনের সিংহভাগ জুড়ে আছে তাজমহল। ইওরোপ, আমেরিকা, চিন থেকেই পর্যটকের ঢল অনেক বেশি। শুধু দেশীয় পর্যটক দিয়ে তাজমহলের এত কোটি কোটি টাকার কোষাগার ভরবে? আন্তর্জাতিক পর্যটন ক্ষেত্র না খোলা অবধি তাজমহলের ভাঁড়ারের টান ঘুচবে না,‘ বলছেন দীপক দাঁ।
তাজমহলকে ঘিরে হাজারো গাইড, আলোকচিত্রী, দোকানদার, হোটেল ব্যবসায়ীর রুজি। আর তাজমহল নিজে ভারতীয় পর্যটনের সেরা দশের অন্যতম পুঁজি। কাজেই আতঙ্কের কারণ সহজেই অনুমেয়। আর এই আতঙ্ক যে অদূর ভবিষ্যতে কাটবে, এমন কোনও আশা নেই।
অগত্যা মুমতাজ মহলের স্মৃতির গায়ে শুধুই দীর্ঘশ্বাস। হাজারো হাহুতাশ।

You may also like

Leave a Reply!