Home লাইফস্টাইল মুখে দুর্গন্ধ! দূর করুন ঘরোয়া উপায়ে

মুখে দুর্গন্ধ! দূর করুন ঘরোয়া উপায়ে

by banganews

মুখে দুর্গন্ধ একটি বিরক্তিকর সমস্যা। ব্যক্তিত্ব ও সৌন্দর্যের অনেকখানিই নির্ভর করে এর ওপর। কথা বলার সময় অস্বস্তিকর পরিস্থিতির সাথে সাথে আত্মবিশ্বাসের অভাবও লক্ষ্য করা যায়। নানান প্রোডাক্ট ব্যবহার করেও ফল মেলেনি। এবার ব্যবহার করুন কিছু ঘরোয়া টোটকা! ফল পাবেন হাতেনাতে।

লবঙ্গ: এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান, যা মুখে গন্ধ তৈরি হওয়া ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। মুখে একটি লবঙ্গ ফেলে রাখুন দেখবেন গন্ধ একেবারে উধাও।

নারকেল তেল: নারকেলের তেলে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান নিমিষে গন্ধ সৃষ্টি করা ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। ফলে মুখের গন্ধ দূর হয় নিমেষে। এক্ষেত্রে এক চামচ নারকেল তেল মুখে নিয়ে ভালো করে কুলি করুন। কম করে ৫ মিনিট করতে হবে। তার পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখটা।

এলাচ: এলাচ মুখে রেখে দিন। দেখবেন অল্প সময়ের মধ্যেই দুর্গন্ধ একেবারে কমে যাবে।

লেবুর রস: মুখের গন্ধের কারণে যদি জীবন দুর্বিষহ হয়ে ওঠে, তা হলে নিয়মিত লেবুর রস পান করুণ। বেশ কিছু গবেষণায় দেখা গেছে লেবুর মধ্যে থাকা অ্যাসিডিক কনট্যান্ট মুখ গহ্বরে বাসা বেঁধে থাকা জীবাণুদের মেরে ফেলে। ফলে খারাপ গন্ধ কমে যেতে একেবারেই সময় লাগে না। এক্ষেত্রে এক কাপ জলে ২ চামুচ লেবুর রস ফেলে খেতে হবে, অথবা সেই জল দিয়ে ভালো করে কুলকুচি করে ফেলেও দিতে পারেন।

মৌরি: এতে রয়েছে অ্যান্টিবায়োটেরিয়াল উপাদান, যা মুখ গহ্বরে তৈরি হওয়া ব্যাকটেরিয়াগুলো মেরে ফেলে। ফলে দুর্গন্ধে বদলে যায় সুগন্ধে। যখনই মনে হবে মুখ থেকে গন্ধ বের হচ্ছে, এক মুঠো মৌরি নিয়ে চিবিয়ে নেবেন।

দারুচিনি: মুখের ভেতরে তৈরি হওয়া জীবাণু মেরে ফলতে দারুচিনির কোনো বিকল্প নেই। তাই মুখ থেকে গন্ধ বেরোলেই এক চামচ দারুচিনির পাউডারের সঙ্গে পরিমাণমতো জল মিশিয়ে গরম করে নিন। তার পর সেই পানি ছেঁকে নিয়ে কুলকুচি করুণ। দেখবেন গন্ধ চলে যাবে।

বেকিং সোডা: শরীরের ভেতরে অ্যাসিড লেভেল ঠিক রেখে মুখের দুর্গন্ধ দূর করে বেকিং সোডা। তাই এ ধরনের সমস্যায় যদি ভুগে থাকেন, তা হলে প্রতিদিন এক গ্লাস জলে অল্প পরিমাণে বেকিং সোডা মিশিয়ে কুলকুচি করুন। দেখবেন দারুণ ফল পাবেন। এ ক্ষেত্রে বেকিং সোডা দিয়ে ব্রাশ করলেও কিন্তু একই উপকার পাওয়া যায়।

 

নতুন বছরে প্লাস্টিক নিষিদ্ধ এই রাজ্যে, বেড়াতে যেতে চাইলে সাবধান

মেথি বীজ: এক চামচ মেথি বীজ নিয়ে পরিমাণমতো জলের সঙ্গে মিশিয়ে ফুটিয়ে নিন। তার পর বীজগুলো ছেঁকে নিয়ে সেই জল চায়ের মতো পান করুন। কয়েক দিন এমনটি করলে দেখবেন মুখের গন্ধ কমে গেছে।

পুদিনাপাতা: একে প্রাকৃতিক মাউন্ট ফ্রেশনার বলা যেতে পারে। তাই মুখে গন্ধ হলে ২-৩টি পুদিনাপাতা নিয়ে চিবিয়ে ফেলুন।

You may also like

Leave a Reply!