Home দেশ ১৫ জি/ফর্ম ১৫ এইচকে অর্থ বর্ষ ২০২০-২১ পর্যন্ত মান্যতা দেওয়া হবে

১৫ জি/ফর্ম ১৫ এইচকে অর্থ বর্ষ ২০২০-২১ পর্যন্ত মান্যতা দেওয়া হবে

by banganews

সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্স (সিবিডিটি) আয়কর প্রদানকারীদের ২০১৯-২০ অর্থবর্ষের ১৫ জি/ফর্ম ১৫ এইচকে অর্থ বর্ষ ২০২০-২১ পর্যন্ত মান্যতা দেবে। আয়কর প্রদানকারীরা সামনের বছর পর্যন্ত তাদের কর প্রদানের অতিরিক্ত সময় পাবেন কোনরকম ফাইন না দিয়েই। এপ্রিল মাসের ৩ তারিখ,২০২০ তে যে অর্ডার বেরোয় তাতে স্পষ্ট বলা হয় কেউ যদি অর্থবর্ষ ২০১৯-২০ তে কোন ব্যাংক বা অনুরূপ কোন ইনস্টিটিউশনে ১৫জি বা ১৬ এইচ ফর্ম জমা দেন তাহলে সেটি আগামী অর্থবছরের জন্যও স্বাভাবিকভাবে পুনরাবৃত্ত হবে। সেটির মেয়াদ শুরু চলতি বছরের ৩.০৬.২০২০ থেকে ২০২০-২১ এর অর্থ বর্ষ পর্যন্ত। পরবর্তীতে সিবিডিটি নিজের টুইটার হ্যান্ডেল থেকেও নোটিশটি পোস্ট করে।
পূর্বের লিখিত তথ্য অনুসারে জমা দেওয়া ১৫ জি/১৫ এইচ ফর্মে উল্লিখিত আয় ব্যতিরেকে অন্য কোন আয় গৃহীত হলে তার জন্য এই অর্থ বর্ষের প্রথম কোয়ার্টারে বিশেষ রিপোর্ট পেশ করতে হবে। সেই টিডিএস স্টেটমেন্টে ৩০.০৬.২০২০ থেকে [১৯৬২ সালের আয়কর নিয়মাবলীর ৩১ এ (৪)(vii)] কার্যকর সকল প্রভিশনকে মান্যতা দিতে হবে।

আরও পড়ুন বদলে যাচ্ছে SBI এটিএম থেকে টাকা তোলার নিয়ম

এই এক্সটেনশন ভ্যালিডিটি ফর্ম ১৫ জি/ফর্ম ১৫ এইচ, ২০১৯-২০২০ আদতে সেইসকল আয়কর দানকারীর কথা ভেবে করা হয়েছে যারা এপ্রিলের প্রথম সপ্তাহে অর্থবছরের আয়কর জমা করেন। কিন্তু এ বছরের পরিবর্তিত পরিস্থিতিতে তা সম্ভব হয়নি। বিভিন্ন ক্ষেত্রে এই বিষয়গুলি আরো জটিল পরিস্থিতির সৃষ্টি করে যেমন অনেকে টিডিএস এড়াতে বিশেষ ফর্ম জমা করেন, বহু মানুষ ট্যাক্স কমানোর দরখাস্ত করেন, যারা জমানো টাকার সুদের ওপর নির্ভরশীল তারা আপিল করেন, ব্যাংকে জমা করা বন্ড ও অন্যান্য আর্থিক সংস্থা তাদের এপ্রিল মাসের কার্যকারিতা সঠিকভাবে চালাতে না পারায় এই ছাড়।
বর্তমান দিনের আয়কর দপ্তর এর নিয়ম অনুসারে টিডিএস তখনই গৃহীত হয় যখন ব্যক্তিবিশেষের আয়ের ওপর প্রাপ্ত সুদ একটি অর্থবর্ষে ৪০,০০০ টাকার বেশি এবং সিনিয়র সিটিজেনের ক্ষেত্রে ৫০,০০০ টাকার বেশি হয়। এই সিদ্ধান্ত ক্ষুদ্র ও মাঝারি মাপের ব্যবসায়ীদের জন্য বিশেষ সুবিধাজনক হবে বলে অভিমত অনেকের।

You may also like

Leave a Reply!