TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

এ রোগের নজর কিন্তু মেয়েদের দিকেই, সাবধান

এ রোগের নজর কিন্তু মেয়েদের দিকেই, সাবধান

পারতপক্ষে পুরুষ শরীরে বাসা বাঁধে না এই অসুখ। দুষ্টগ্রহের মতো শুধুই মেয়েদের তাড়া করে বেড়ায়।

খুব ধীরে ছড়িয়ে পড়ছে এই রোগ। এই রোগের শিকার মূলত কম বয়সী মেয়েরা। ইউএন ন্যশানাল লাইব্রেরি অফ মেডিসিন জানাচ্ছে, ভারতেও রোগে আক্রান্ত রোগীর সংখ্যা নেহাত কম নয়। ১৯৯৫ সালে এই রোগে আক্রান্ত রোগীকে এই দেশে প্রথম চিহ্নিত করা যায়। তারপর এ যাবৎ প্রায় ১৩৬৬ জনকে এই রোগে আক্রান্তকে শনাক্ত করা গিয়েছে। ভবিষ্যতে রোগীর সংখ্যা আরও বেশি বাড়বে বই কমবে না।

আরো পড়ুন:-পায়ে চোট পেয়ে লেঙ্গুর নিজেই চলে গেল হাসপাতা

ব্যাপারটা বিশদে বলা যাক। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় এই রোগটি নাম সিস্টেমিক লুপাস ইরাথেমেটাস বা এসএলই। শরীরের একাধিক অঙ্গপ্রত্যঙ্গ এমনকী কোষও আক্রান্ত হয় এই রোগে। ণ চিকিৎসকরা বলছেন এসএলই একটি অটো ইমিউন ডিজিজ। চিকিৎসার মাধ্যমে এই রোগকে নিয়ন্ত্রণে রাখা যায়, না করলে মৃত্যু।

আরো পড়ুন:-চুল নিয়ে যখন চিন্তায় বলিউড

দেখা গিয়েছে পুরুষ নয়, মেয়েরাই এসএলই-এর শিকার। ১৫-৮৫ বছরের মহিলারা যে কোনও সময় লুপাসের দ্বারা আক্রান্ত হতে পারে।

সিএলই-এর মূল লক্ষণগুলিতে চোখ বোলানো যাক-

তিন মাসের বেশি সময় ধরে একাধিক অস্থি সন্ধি ফুলে থাকা, দীর্ঘমেয়াদি জ্বর, খিঁচুনি, অস্বাভাবিক বুকে ব্যথা, যা দীর্ঘ শ্বাস নিলে বাড়ে, হাতের তালুকে, নাকে কানে, গলায় ঘা, লালচে প্রস্রাব, আঙুলের গোড়ার রঙ বদলে যাওয়া, এইগুলিই এই রোগের মূল লক্ষণ।

আরো পড়ুন:-নদিয়ার কল্যাণীতে শুরু হচ্ছে সোয়াব টেস্ট

এই ধরনের লক্ষ্মণ শরীরে দেখা দিলে। লুপাস সঠিক সময়ে চিকিৎসা না করলে তা ক্রমেই বাড়বে, তৈরি হবে নিত্যনতুন উপসর্গ। লুপাস রোগীর জীবনে অনেক বিধিনিষেধ থাকলেও অনেক ভুল ধারণাও রয়েছে। যেমন, লুপাস জন্মগত। এই ধারণা ঠিক নয়। লুপাস ছোঁয়াচেও নয়।

আরো পড়ুন:-মার্কিন মুলুকে Unlock 2