Home বিদেশ আমদানি করা পেঁয়াজ থেকে ছড়াচ্ছে সালমোনেলা রোগ

আমদানি করা পেঁয়াজ থেকে ছড়াচ্ছে সালমোনেলা রোগ

by banganews

সালমোনেলা রোগের প্রকোপ ক্রমশই বাড়ছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ইতিমধ্যেই এই রোগে আক্রান্তের সংখ্যা ৬৫০ ছাড়িয়েছে। সে দেশের কমবেশি প্রায় ৩৭টি রাজ্যেই এই রোগের প্রকোপ দেখা যাচ্ছে।

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে, মেক্সিকোর চিহুয়াহুয়া থেকে আমদানি করা পেঁয়াজ থেকেই সংক্রমণ ছড়াচ্ছে। এই রোগে এখনও পর্যন্ত ৬৫২ জন আক্রান্ত হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার অব ডিসিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (Center of Disease Control and Prevention), লাল, সাদা, হলুদ- লেভেল ছাড়া সমস্ত পেঁয়াজ ফেলে দেওয়ার পরামর্শ দিয়েছে।

আরো পড়ুন

বিষাক্ত মাছ খেয়ে অসুস্থ

মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে, মেক্সিকোর চিহুয়াহুয়া থেকে আমদানি করা পেঁয়াজ থেকেই সংক্রমণ ছড়াচ্ছে। এই রোগে এখনও পর্যন্ত ৬৫২ জন আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে ১২৯জনকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। এখনও পর্যন্ত কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি। সংক্রমণের ঘটনা ঘটেছে ৩১ মে থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে।

এটি মূলত ব্যাকটেরিয়াজনিত রোগ। ডায়রিয়া হয়। সঙ্গে জ্বর ও পেটের ব্যাথা থাকবে। পেটে খিঁচুনি থাকতে পারে। কোনও ব্যক্তি এই রোগে আক্রান্ত হয়ে সুস্থ হতে সময় নেয় ৬ ঘণ্টা থেকে ৬ দিন।

অধিকাংশ সময় আক্রান্তরা বিনা চিকিৎসায় সুস্থ হয়ে যায়। তবে অনেক ক্ষেত্রেই হাসপাতালে ভর্তির প্রয়োজন হয়। বিশেষত আক্রান্ত সেলাইন দিতে হয়। কিছু ক্ষেত্রে টাইফয়েড বা প্যারাটাইফয়েডের মত গুরুতর রোগও হতে পারে। তবে এজাতীয় ব্যকটেরিয়া প্রস্রাব, রক্ত, হাড়, স্নায়ুতন্ত্রের সংক্রমণ ঘটাতে পারে। যার পরিণতি মারাত্মক হতে পারে।

You may also like

Leave a Reply!