TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

১৩,৫০০ বছরের পুরানো পাখির মূর্তি আবিষ্কার চিনে

একটি প্রস্তর যুগের পাখির মূর্তি যা প্রায় ১৩,৫০০ বছর পুরানো চিনে আবিষ্কৃত হয়েছে। এক গবেষণায় গবেষকরা বলেছিলেন যে প্রাক-ঐতিহাসিক শিল্প বোঝার জন্য এটি ‘মিসিং লিঙ্ক’ হতে পারে। সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এই ভাস্কর্যটি পূর্ব এশিয়ার ত্রিমাত্রিক শিল্পের প্রাচীনতম উদাহরণ। অন্যান্য সমস্ত আবিষ্কারের সূত্র পাওয়া যেতে পারে৷ মজার বিষয় হচ্ছে, এই মূর্তিটি পাওয়া গিয়েছিল মধ্য চীনের হেনান প্রদেশের লিংজিংয়ের একটি প্রত্নতাত্ত্বিক স্থানে ‘সংরক্ষণের এক ব্যতিক্রমী রাষ্ট্র’।
ভাস্কর্যটির গবেষণায় প্রকাশিত হয়েছে যে এটি পোড়া প্রাণীর হাড়ের এক টুকরো থেকে পাথরের সরঞ্জাম ব্যবহার করে হাতে খোদাই করা হয়েছিল।
ভাস্কর্যটির প্রাণীর চোখ এবং বিলের দিকে ইঙ্গিত করে চিহ্ন সহ একটি পাখিকে চিত্রিত করে। গবেষকরা বলছেন, পাখির বড় আকারের লেজটি ইচ্ছাকৃতভাবে কোনও পৃষ্ঠের উপরে রাখলে এটিকে সামনে না পড়ার জন্য তৈরি করা হয়েছিল। গবেষণা পত্রিকার লেখকরা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছিলেন, এই আবিষ্কারটি একটি মূল শৈল্পিক ঐতিহ্য চিহ্নিত করে এবং ৮৫০০ বছরেরও বেশি সময় ধরে চীনা শিল্পে পাখির প্রতিনিধিত্ব করে।
এই মূর্তিটি পশ্চিম ইউরোপ এবং সাইবেরিয়ায় পাওয়া অন্যান্য নমুনাগুলির তুলনায় প্রযুক্তিগত এবং স্টাইলিস্টিকভাবে পৃথক হয়েছে এবং এটি চীনা মূর্তিটির উত্‍পাদকে প্যালেওলিথিক সময়কালের সাথে চিহ্নিত করে খুঁজে পাওয়া যায়নি।
প্রাগৈতিহাসিক বস্তুর বয়স নির্ধারণের জন্য প্রায়শই বিশ্বজুড়ে বিজ্ঞানীরা রেডিওকার্বন ডেটিং ব্যবহার করেন। পাখির ক্ষেত্রে, বিজ্ঞানীরা ভাস্কর দ্বারা ব্যবহৃত খোদাই কৌশলগুলি প্রকাশ করতে রেডিও কার্বন ডেটিং এবং সিটি স্ক্যান উভয়ই ব্যবহার করেছিলেন।
এই বছরের শুরুর দিকে সাইবেরিয়ার হাতির দাঁত শিকারীরা একটি ৪৬,০০০ বছরের পুরানো পাখির একটি ভালভাবে সংরক্ষিত শব আবিষ্কার করেছিল। রিপোর্টে বলা হয়েছে, উত্তর-পূর্ব সাইবেরিয়ার বেলায়া গোরা গ্রামের নিকটবর্তী পারমাফ্রস্টে এটি কবরস্থ এবং হিমশীতল অবস্থায় পাওয়া গেছে।
হাতির দাঁত শিকারীরা শীঘ্রই পরীক্ষা এবং বিশ্লেষণের জন্য সুইডিশ মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রি থেকে বিশেষজ্ঞদের একটি দলকে এই নমুনাটি দিয়েছিল। নমুনাটি অধ্যয়নরত বিজ্ঞানীরা এটিকে শিংযুক্ত লার্ক হিসাবে চিহ্নিত করেছেন এবং বলেছিলেন যে এটি ‘ব্যতিক্রমীভাবে ভালভাবে সংরক্ষণ করা হয়েছে’।