TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

ভারত-চীন সম্পর্ক ক্রমশ খারাপ দিকে ঠিক তখনি ভারতের বন্ধু দেশ বাংলাদেশ এর প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিল চিন।

লাদাখের গালওয়ান উপত্যকায় সাম্প্রতিক সংঘর্ষের পরে যখন ভারত-চীন সম্পর্ক ক্রমশ খারাপ দিকে ঠিক তখনি ভারতের বন্ধু দেশ বাংলাদেশ এর প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিল চিন। আবার লাদাখের ভারত-চীনের উত্তেজনার মধ্যেই নেপাল কিছুটা ভারতীয় অঞ্চল নিজের সীমার সাথে সংযুক্ত করে বিল পাশ করিয়ে নিল।

আরো পড়ুন – জিতবেই ভারত – লাদাখ সীমান্ত সমস্যা নিয়ে সর্বদলীয় বৈঠকে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পাকিস্তান, নেপালের পরে ভারতের সীমান্তের দেশ হল বাংলাদেশ। ভারতের বিরোধিতা করার জন্য তাই এবার বেজিং এর সহযোগী মনোভাব দেখা গেল বাংলাদেশের প্রতি। বেজিং এর তরফে ঢাকাকে জানানো হয়েছে যে বাংলাদেশ থেকে চিনে যে 5161 টি আইটেম রপ্তানি করা হয় তার শুল্কে 97% ছাড় দেওয়া হবে। জুলাই এর 1 তারিখ থেকে এই সুবিধা পাবে। বাংলাদেশ “কম উন্নত” দেশ হওয়ার জন্য চীনের কাছে এই সুবিধা চেয়ে আবেদন করেছিল এবং বেজিং 16 জুন লাদাখ সংঘর্ষের ঠিক একদিন পরেই এই আবেদন মঞ্জুর করে বাংলাদেশের পক্ষে মত দেয়।

আরো পড়ুন – ভারত এক দিনে সর্বোচ্চ ১৪,১৫৬ করোনা আক্রান্ত – কোভিড ১৯ পরিসংখ্যান ছুঁয়েছে ৪ লাখের কাছাকাছি

বাংলাদেশ বরাবর ভারতের বন্ধু দেশ। কিন্তু নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে গত বছর ইন্দো-বাংলা উভয়ই দেশের মধ্যে কিছুটা অপ্রিয়তা সৃষ্টি হয়েছিল। তাই চিনের এই নতুন শুল্ক ছাড়ের ঘোষণার ফলে বেজিং এবং ঢাকা কাছাকাছি এলে তা দিল্লির অস্বস্তিকে আরও বাড়িয়ে তুলবে বলেই মনে করা হচ্ছে