TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

রাশিয়ার টিকা নেবেন মেক্সিকোর প্রেসিডেন্ট

মেক্সিকো, ১৮ অগাস্ট, ২০২০: রাশিয়ার ভ্যাক্সিন স্পুটনিক ভি নিয়ে সারা দুনিয়ায় বিতর্ক অব্যাহত। এরই মধ্যে পাশে এসে দাঁড়াল মেক্সিকো। মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রে ম্যানুয়েল লোপেজ ওবরাডোর বললেন, তিনি নিজে এই টিকা নেবেন। খুব শীঘ্রই এই ভ্যাক্সিনকে অনুমোদন দেবে মেক্সিকো।

আরও পড়ুন : বিশ্বের দ্বিতীয় করোনা টিকা Ad5-nCOV এর নথিভুক্তিকরণ

দু’মাসেরও কম সময়ের ‘হিউম্যান ট্রায়াল’ বা মানব শরীরে টিকাটির প্রয়োগ সংক্রান্ত পরীক্ষা নিয়ে নানা প্রশ্ন তুলেছেন বিশ্বের বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, ক্লিনিক্যাল ট্রায়ালের মাত্র ১০ শতাংশই সফল হয়েছে এখনও পর্যন্ত। এতে ফল হবে খুব খারাপ।
তবে মেক্সিকোর প্রেসিডেন্ট বলেছেন, “আমিই প্রথম এই টিকাটি নেব।” এই টিকা তৈরি করতে AstraZeneca Plc ওষুধের কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে মেক্সিকো ও আর্জেন্টিনা।

আরও পড়ুন :  আইপিএল এর টাইটেল স্পন্সরশিপ এ ড্রিম 11

এদিকে দুনিয়াভর যাবতীয় বিতর্কের উত্তরে রুশ বিজ্ঞানীদের দাবি, যে পদ্ধতিতে ইবোলার ভ্যাকসিন তৈরি হয়েছিল, সেই পথে হেঁটেই আবিষ্কার হয়েছে ‘স্পুটনিক ফাইভ’। ভ্যাকসিন তৈরিতে অ্যাডিনো ভাইরাসের ব্যবহার করা হয়েছে। এই ভাইরাসের জিনের সঙ্গে অন্য ভাইরাসের প্রোটিন মিশিয়ে তৈরি হয়েছে বহু প্রতীক্ষিত করোনার ভ্যাকসিন’। অক্সফোর্ড, আমেরিকা, চিনের বিভিন্ন সংস্থাও ভ্যাকসিন তৈরিতে অ্যাডিনোভাইরাস ব্যবহার করছে। কিন্তু, উন্নতমানের প্রযুক্তি আছে শুধু রাশিয়ার হাতেই।