Home বিদেশ রাশিয়ার টিকা নিয়ে বিরূপ রিপোর্ট খোদ রুশ মন্ত্রীরই

রাশিয়ার টিকা নিয়ে বিরূপ রিপোর্ট খোদ রুশ মন্ত্রীরই

by banganews

মস্কো, ১৮ সেপ্টেম্বর, ২০২০: বিজ্ঞানীরা আশঙ্কা করেছিলেন আগেই। এবারে সত্যি হল তাঁদের সেই সাবধানবাণী। রাশিয়ার কোভিড টিকা স্পুটনিক ভি-তে রয়েছে একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া। তার জেরে অসুস্থ হয়ে পড়েছেন বেশ কয়েকজন স্বেচ্ছাসেবী। এই তথ্য জানিয়েছেন খোদ রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী।
রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানিয়েছেন, তিনশোর কিছু বেশি স্বেচ্ছাসেবীর শরীরে পরীক্ষামূলক ওই টিকা প্রয়োগ করা হয়। ২৪ ঘণ্টায় তাঁদের ১৪% এর মধ্যে দুর্বলতা, পেশির যন্ত্রণা এবং শরীরের তাপমাত্রা বৃদ্ধির মতো সমস্যা দেখা দিয়েছে। অবশ্য এই সমস্ত উপসর্গের কথা ভ্যাক্সিন প্রয়োগের নির্দেশে আগেই উল্লেখ করা ছিল বলে জানিয়েছেন মুরাশকো।

আরো পড়ুন – রাশিয়ার টিকা নেবেন মেক্সিকোর প্রেসিডেন্ট
তবে পরীক্ষা বন্ধ হচ্ছে না এখনই। প্রথম ইঞ্জেকশন দেওয়ার ২১ দিন পরে স্বেচ্ছাসেবীদের দ্বিতীয় ডোজ ইনজেক্ট করা হবে বলে জানা গিয়েছে।
বিশ্বের বিজ্ঞানীরা কিন্তু রাশিয়াকে সতর্ক করেছিলেন আগেই। ভ্যাক্সিন নিয়ে এত তাড়াহুড়ো হোক, তাঁরা চাননি। চলতি মাস থেকে মস্কোয় চূড়ান্ত পর্বের ট্রায়াল শুরু হলে ভ্যাক্সিনের নিরাপত্তাজনিত ও স্থায়িত্ব সম্পর্কেও সন্দেহ প্রকাশ করেন বিজ্ঞানীরা।
এর কয়েক দিন আগেই ভারতীয় ফার্মাসিউটিক্যাল সংস্থা ডক্টর রেড্ডি’স ল্যাবোরেটরিজ-এর সঙ্গে এ দেশে রুশ টিকার ক্লিনিক্যাল ট্রায়াল ও সরবরাহ নিয়ে চুক্তিবদ্ধ হয় রাশিয়ার সভরেন ওয়েল্থ ফান্ড। তবে তার আগে ট্রায়ালের অনুমোদন পেতে হবে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের থেকে।

You may also like

Leave a Reply!