Home স্বাস্থ্য বিশ্বের দ্বিতীয় করোনা টিকা Ad5-nCOV এর নথিভুক্তিকরণ

বিশ্বের দ্বিতীয় করোনা টিকা Ad5-nCOV এর নথিভুক্তিকরণ

by banganews

বঙ্গ নিউজ, ১৮ অগাস্ট ২০২০ :  বিশ্বের দ্বিতীয় করোনা টিকা হিসাবে Ad5-nCOV-এর রেজিস্ট্রেশন সেরে ফেলল ক্যানসিনো ।এই টিকা তৈরি করেছে চিনা ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ক্যানসিনো । মে মাসের শেষে ব্রিটিশ পত্রিকা ল্যানসেট-এ ক্যানসিনো বায়োলজিক্স এর প্রথম করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়ালের ফলাফল প্রকাশিত হয়।

আরও পড়ুন : কলকাতা থেকে দেশের ৬ শহরে বিমান চলাচলে নিষেধাজ্ঞা শিথিল

দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়ালে মানবদেহে করোনা প্রতিরোধকারী শক্তিশালী টি-সেল গড়তে সক্ষম হয়েছে এই টিকা। এমনটাই দাবি করেছেন ক্যানসিনো বায়োলজিক্স এর বিজ্ঞানীরা । সেইসঙ্গে তারা জানিয়েছেন, এই প্রতিষেধক দেওয়ার ২৮ দিন পরেও স্বেচ্ছাসেবকদের শরীরে কোনও রকম নেতিবাচক প্রভাব পড়েনি৷

১৮ মার্চ এই পেটেন্টের জন্য চিনা সরকারের কাছে আবেদন জানিয়েছিল ক্যানসিনো বায়োলজিক্স। ১১ অগাস্ট বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে রাশিয়ার ‘Sputnik V’-এর নাম নথিভুক্ত করা হয়৷ সেদিনই এই পেটেন্টের জন্য সরকারি ছাড়পত্র মিলেছে বলে জানিয়েছে চিনা সংবাদমাধ্যম।

আরও পড়ুন :  মহারাষ্ট্রের দুটি গ্রাম দত্তক নিলেন অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজ

এই টিকাকে চিনা সেনা-বাহিনীর উপর প্রয়োগের অনুমতি দিয়েছিল দেশের সরকার। চিনের সেনা বাহিনীর সংক্রামক রোগ বিশেষজ্ঞ চেন ওয়ের দল এবং ক্যানসিনো বায়োলজিক্স যৌথ ভাবে এই টিকার ট্রায়াল করেছিল। একাধিক পরীক্ষায় নিরাপদ ও করোনার বিরুদ্ধে এই টিকা কার্যকরী বলে প্রমাণ পাওয়া গেছে৷ তাই Ad5-nCOV-এর রেজিস্ট্রেশনের অনুমতি দেওয়া হয়েছে ক্যানসিনো বায়োলজিক্সকে।

You may also like

Leave a Reply!