TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

সন্তানের পড়াশোনার জন্য মঙ্গলসূত্র বেচে কেনা হল টিভি

ছবি সৌজন্যে – ANI

কর্ণাটক, ১ লা আগস্ট, ২০২০ : দেশব্যাপী করোনা আবহে চলতি শিক্ষাবর্ষে স্থগিত ক্লাস। কলেজ ইউনিভার্সিটির অন্তিম বর্ষের পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্টের রায় মেলেনি এখনো। এমতাবস্থায় বিভিন্ন রাজ্য হাঁটছে শিক্ষাব্যবস্থাকে অনলাইন করে তোলার পথে। এই সাধু প্রয়াসে বাধা হয়ে দাঁড়াচ্ছে প্রযুক্তি ও আর্থিক সংকুলান। সাধারণ পরিবারের ছেলেমেয়েদের জন্য ভার্চুয়াল ক্লাসরুমের পরিকল্পনা প্রায়োগিকভাবে কতটা সফল হবে তা প্রশ্নের মুখে। স্কুল-কলেজ বা বিশ্ববিদ্যালয়ের জমায়েত এড়াতে বহু জায়গায় নেওয়া হয়েছে বিকল্প ব্যবস্থা। মানুষের হাতে হাতে ছড়িয়ে থাকা স্মার্টফোনের মাধ্যমেই চলছে শিক্ষাদান। কিন্তু সকলের কাছে স্মার্ট ফোন নেই এমনকি করোনা পরিস্থিতিতে নেই নতুন মোবাইল কেনার সামর্থ্য। তাহলে কেবলমাত্র আর্থিক সঙ্গতির অভাবেই কি থমকে যাবে গরীব মেধাবী ছাত্রদের শিক্ষা ?

আরও পড়ুন ভারতীয় সেনায় যোগ দেবেনা গোর্খারা : বিতর্কিত দাবিতে বিস্ফোরক নেপাল

উপযুক্ত শিক্ষার্জনের পর কর্মসংস্থানের আশায় মধ্যবিত্ত পরিবারের অভিভাবকরা নিজেদের সর্বস্ব বাজি রেখে পড়তে পাঠায় সন্তানদের। কর্ণাটক রাজ্যের এক বিবাহিতা হিন্দু নারী নিজের মঙ্গলসূত্র বন্ধক রেখে সন্তানের শিক্ষার জন্য কিনে আনলেন টিভি। পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষাদানের মাধ্যম হিসেবে টিভিকেই বেছে নিয়েছে কর্ণাটক সরকার।

আরও পড়ুন জিটিএ বৈঠক বাতিল করে দিল কেন্দ্র

মা হয়ে সন্তানের শিক্ষায় ঘাটতি রাখতে না চেয়ে সে রাজ্যের গডগের নিবাসী কস্তুরী দেবী মঙ্গলসূত্র বন্ধক দিয়ে কিনলেন টিভি। রোজ রোজ প্রতিবেশীর বাড়িতে সন্তানকে পাঠানো যায় না চক্ষুলজ্জার খাতিরে, সন্তানের শিক্ষা যাতে বন্ধ না হয়ে যায় তার জন্য এমন সিদ্ধান্ত তার। মাতৃত্বের এরূপ নিদর্শন হৃদয় বিগলিত করেছে বহু মানুষের, পাশাপাশি বর্তমানে গোটা দেশের সামগ্রিক শিক্ষার বেহাল দশা চিন্তার ভাঁজ ফেলেছে বহুজনের কপালে।