Home দেশ ভারতীয় সেনায় যোগ দেবেনা গোর্খারা : বিতর্কিত দাবিতে বিস্ফোরক নেপাল

ভারতীয় সেনায় যোগ দেবেনা গোর্খারা : বিতর্কিত দাবিতে বিস্ফোরক নেপাল

by banganews

কাঠমান্ডু, ১ লা অগাস্ট, ২০২০ : ভারতীয় সেনাবাহিনীর গোর্খা রেজিমেন্টের ঐতিহ্য বহু পুরনো। অমিত সাহসী গোর্খা বাহিনীর সুনাম রয়েছে সামরিক মহলে। ভারতের প্রতিবেশী রাষ্ট্র নেপাল এদিন এক বিস্ফোরক মন্তব্য করে বলে ইন্ডিয়ান আর্মিতে গোর্খাদের নিয়োগ চুক্তি এবার থেকে বাতিল করবে নেপাল সরকার। দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের ক্রমঅবনতির জেরে সশস্ত্র বাহিনীতে গোর্খাদের নিয়োগ বাতিল একটি বড় পদক্ষেপ বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন জিটিএ বৈঠক বাতিল করে দিল কেন্দ্র

পূর্বকৃত সেই চুক্তি বর্তমান পরিস্থিতিতে অপ্রয়োজনীয় বলে দাবি তোলে নেপাল। প্রতিবেশী দেশ নেপালের ফরেন মিনিস্ট্রির ভারপ্রাপ্ত মন্ত্রী প্রদীপ গিওয়ালি এদিন একটি বিবৃতি দিয়ে জানান গোর্খা সৈনিক নিয়োগ নিয়ে ভারত নেপাল ও ব্রিটেনের মধ্যে স্বাক্ষরিত চুক্তি এখন নিষ্প্রয়োজন। পরিবর্তিত পরিস্থিতিতে সেটিকে বাতিল করে দেওয়াই বুদ্ধিমানের কাজ। বিদেশি সেনা বাহিনীতে নেপালী নাগরিকদের যোগদান বর্তমানে অপ্রাসঙ্গিক। তিনি আরো জানান, দীর্ঘ সময় পর্যন্ত বিদেশের মাটিতে চাকরি সূত্রে সামরিক যোগদানে সম্মত হয়েছিল গোর্খা যুবকরা , কিন্তু কালাপানি অঞ্চলে সীমান্ত বিবাদের জেরে ভারতবর্ষের আলোচনা প্রস্তাব প্রত্যাখ্যান ও ইতিবাচক কোন ইঙ্গিত না দেওয়া ক্ষুব্ধ করেছে নেপালকে। ভারতীয় সামরিক ক্ষমতার এক উজ্জ্বল নিদর্শন হিসেবে গোর্খা বাহিনী বারংবার সমাদৃত হয়েছে। স্বাধীনতার সময় একটি ত্রিপাক্ষিক চুক্তিতে চারটি গোর্খা রেজিমেন্টকে ব্রিটিশ আর্মি থেকে ইন্ডিয়ান আর্মিতে অন্তর্ভুক্ত করা হয়।

আরও পড়ুন জালিয়াতির পাণ্ডা পাকড়াও, উদ্ধার কয়েক কোটির সাপের বিষ

বর্তমানে মোট ৭ টি গোর্খা রেজিমেন্ট রয়েছে ভারতীয় সেনাবাহিনীতে। তাছাড়াও আসাম রাইফেলস সহ মোট চল্লিশটি ব্যাটেলিয়ানে প্রায় ৪০ হাজার নেপালি সেনা নিয়োজিত। ২০১৮ সালে নেপালে কমিউনিস্ট পার্টির সরকার গঠিত হলে তারা নেপালি তরুণদের বৈদেশিক বাহিনীতে যোগদানের বিপক্ষে সওয়াল তোলে তারা। প্রাথমিকভাবে বিষয়টি ধামাচাপা পড়ে থাকলেও গত কয়েক মাসে নেপাল ও ভারতের মধ্যে চলা ঠান্ডা যুদ্ধের পরিস্থিতিতে সেই আলোচনাটি আবার শিরোনামে উঠে এসেছে। চীনের প্রত্যক্ষ মদতে এই ঝামেলা বলে মনে করছে অনেকেই।

You may also like

Leave a Reply!