TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা গেলেও ফিরে পাওয়া যেতে পারে

বর্তমানে অনলাইন ট্রান্সজাকশন এর কাজ বেড়েছে। ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের উপর মানুষের নির্ভরতা অনেকটাই বেড়ে গিয়েছে। বর্তমানে অনলাইন টাকাপয়সার লেনদেনের পরিমাণ বেড়ে গিয়েছে।

এদিকে মোবাইল ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে অনেক সময়ই ভুল হয়। এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ভুল অ্যাকাউন্টে বা এক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর হয়ে যাওয়ার সমস্যাও সামনে আসে।

যদি ভুল করে টাকা অন্য একাউন্টে ট্রান্সফার করেন, তাহলে এখন এটি ফেরত পাওয়া সম্ভব। কারণ এই সমস্যা সমাধানে এসে যাচ্ছে একাধিক বিকল্প উপায়।

আরো পড়ুন

ইন্টারনেট না থাকলেও সম্ভব ডিজিটালি টাকাপয়সার লেনদেন

এবার ইউপিআই, নেট ব্যাঙ্কিং, মোবাইল ওয়ালেট ব্যাঙ্কিং সহ সমস্ত লেনদেনে এসে যাচ্ছে আলাদা একটি সুবিধা সেটি হল সুরক্ষার বিষয়টি। ফলে ভুল হলেও সহজেই ফেরত পাওয়া যেতে পারে পাঠানো অর্থ এই ধরণের কোনও সমস্যার সম্মুখীন হলে যত দ্রুত সম্ভব ব্যাঙ্ককে জানাতে হবে। কাস্টমার কেয়ারে ফোন করে তাদের পুরো সমস্যা বলতে হবে। যদি ব্যাংক আপনাকে ই-মেইলে সমস্ত তথ্য জিজ্ঞাসা করে, তাহলে তা দ্রুত পাঠিয়ে দেওয়া দরকার।

লেনদেনের তারিখ এবং সময়, অ্যাকাউন্ট নম্বর এবং যে অ্যাকাউন্টে ভুল করে টাকা স্থানান্তর করা হয়েছে তা উল্লেখ করতে হয় ব্যাঙ্কের মেলেই।সেই সঙ্গে যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়েছে, সেই অ্যাকাউন্ট নম্বরও দিতে হবে। অন্যদিকে যদি টাকা পাঠানোর সময় ভুল IFSC কোড দেন, তাহলে টাকা স্বয়ংক্রিয়ভাবে অ্যাকাউন্টে চলে আসবে, কিন্তু যদি তা না হয়, তাহলে সেই নির্দিষ্ট ব্যাঙ্কের শাখায় সমস্ত অভিযোগ খুলে জানাতে হবে।

তবে যদি নিজের ব্যাঙ্কেরই অ্যাকাউন্টধারী কোনও ব্যাক্তির কাছে টাকাপয়সার ভুল লেনদেন ঘটে থাকে, তাহলে এটি সহজেই অ্যাকাউন্টে জমা হবে। সময় লাগবে কিছুদিন। তবে যদি অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তর করা হয় তাহলে সময় খানিক বেশি লাগবে। কয়েক সপ্তাহ থেকে ২ মাস পর্যন্ত এই ক্ষেত্রে টাকা পেতে সময় লাগবে পারে বলে ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়।