Home দেশ ১৪ বছর পর দাম বাড়ছে দেশলাইয়ের

১৪ বছর পর দাম বাড়ছে দেশলাইয়ের

by banganews

১৪ বছর পর এবার দাম বাড়তে চলেছে দেশলাইয়ের। এতদিন এক বাক্স দেশলাইয়ের দাম ছিল ১ টাকা। এবার তা বেড়ে হবে ২ টাকা অর্থাৎ দ্বিগুণ। ১ ডিসেম্বর থেকে কার্যকরী হতে চলেছে এই দাম। ২০০৭ সালে শেষ বেড়েছিল দেশলাইয়ের দাম। তারপর এই ২০২১ সালে দাম বাড়ল।

‘ন্যাশনাল স্মল ম্যাচবক্স ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন’-এর সচিব ভিএস সথুরথিনম তাঁর পক্ষ থেকে জানিয়েছেন, দেশলাইয়ের বিক্রয়মূল্য ৬০ শতাংশ বাড়িয়ে বিক্রি করার সিদ্ধান্ত নিচ্ছেন তারা। ১২ শতাংশ জিএসটি ও পরিবহণ খরচ এই হিসেবের বাইরে রয়েছে।

এর ফলে পাঁচটি মূল দেশলাই নির্মাতা সংস্থার প্রতিনিধিদের সম্মতিতে আগামী ডিসেম্বর থেকেই দেশলাইয়ের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরো পড়ুন

ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা গেলেও ফিরে পাওয়া যেতে পারে

গত ১৪ বছরে সব জিনিসেরই দাম বেড়েছে। বাজার হয়েছে আগুন ছোঁয়া। দাম বেড়েছে একদিকে পেট্রোল ডিজেলের আবার গ্যাস সিলিণ্ডারেরও অস্বাভাবিক দাম বেড়েছে। প্রতিদিনকার বাজারে জিনিসপত্রের দাম বেড়েই চলেছে।

কিন্তু এতদিন দাম বাড়েনি এই দেশলাই জিনিসটার। ২০০৭ সাল পর্যন্ত এ জিনিসের দাম ছিল ৫০ পয়সা। তারপর বেড়ে সেই সময় হয় ১ টাকা। এতদিন পর্যন্ত অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়লেও দেশলাইয়ের দাম বাড়েনি। এবার তা বেড়ে দাঁড়াচ্ছে ২ টাকা।

দেশলাইয়ের দাম বাড়াতে বাধ্য হচ্ছেই একপ্রকার। নির্মাতারা জানিয়েছেন এর দাম বাড়ানোর কারণ আছে। দেশলাই তৈরীর সমস্ত উপকরণের দাম বেড়েছে। দেশলাই তৈরি করতে ১৪ রকম কাঁচা মাল লাগে। এর মধ্যে লাল ফসফরাসের দাম ৪২৫ থেকে বেড়ে ৮১০ টাকা হয়েছে। মোমের মূল্য ৫৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৮০ টাকা। দেশলাই বাক্সের বাইরের বোর্ড ৩৬ টাকা থেকে বেড়ে ৫৫ টাকা এবং ভিতরের বোর্ড ৩২ টাকা থেকে বেড়ে ৫৮ টাকা হয়েছে। পাশাপাশি কাগজ, সালফার, পটাশিয়াম ক্লোরেট, স্প্লিন্টসেরল দামও ১০ অক্টোবর থেকে বেড়ে গিয়েছে। ফলে আর পুরনো দামে দেশলাই বিক্রি করা সম্ভব হচ্ছে না।

You may also like

Leave a Reply!