Home প্রযুক্তি ইন্টারনেট না থাকলেও সম্ভব ডিজিটালি টাকাপয়সার লেনদেন

ইন্টারনেট না থাকলেও সম্ভব ডিজিটালি টাকাপয়সার লেনদেন

by banganews

এবার নতুন প্রযুক্তি আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। এখন থেকে মোবাইলে ইন্টারনেট না থাকলেও ডিজিটাল প্রক্রিয়ায় টাকাপয়সা লেনদেন করা যাবে। অনলাইনে টাকাপয়সার লেনদেন করা সম্ভব। বিশেষ করে দেশের প্রত্যন্ত অঞ্চলগুলিতে এই প্রযুক্তি দারুণ কাজে লাগবে বলে মনে করছে আরবিআই। নিজেদের এই নতুন প্রযুক্তির ভুলত্রুটি খতিয়ে দেখতে এবং কীভাবে এই প্রযুক্তিকে কাজে লাগানো যায় তা দেখে নিতে গত বছর সেপ্টেম্বর মাস থেকে ‘ড্রাই রান’ চালিয়েছে আরবিআই। এবং তাঁরা জানিয়েছে এতে যথেষ্ট সফলতাও এসেছে বলে দাবি তাঁদের।

কোভিড পরবর্তী সময়ে নগদে টাকা পয়সা লেনদেনের বদলে দেশের একটা বড় অংশ অনলাইনে এসব করতে পছন্দ করছেন। কিন্তু এর জন্য প্রয়োজন ইন্টারনেট কানেকশন। আবার যেখানে ইন্টারনেট সংযোগ নেই, বা অনিয়মিত সংযোগ থাকলে অনলাইন লেনদেনে সমস্যা হয়। বিশেষ করে অনিয়মিত ইন্টারনেট সংযোগের কারণে অনেক সময় মাঝপথেই আটকে যায় লেনদেন। এতে সমস্যায় পড়তে হয়। আগামী দিনে যাতে এই সমস্যায় না পড়তে হয় তার জন্যই আরবিআই উদ্যোগী হয়েছে।

আরো পড়ুন

পুজোর সময় কি করবেন কি করবেন না গাইডলাইন জারি কেন্দ্রের

আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, গত বছর সেপ্টেম্বর মাস থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত মোট ২ লক্ষ ৪১ হাজার বার অফলাইনে টাকাপয়সা লেনদেন করা হয়েছে। মোট লেনদেনের পরিমান ১ কোটি ১৬ লক্ষ টাকা। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে অফলাইনে ডিজিটাল লেনদেন যথেষ্ট সফল। শুক্রবারই বিবৃতি জারি করে এই খবর দিয়েছে আরবিআই। তাতে এটাও বলা হয়েছে, আগামী দিনে ধীরে ধীরে গোটা প্রক্রিয়া চালু করা হবে। এবং কী ভাবে সেটা হবে সেটাও জানানো হবে খুব দ্রুত আর বি আই এর তরফ থেকে।

You may also like

Leave a Reply!