TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

ভাঙা হল বিসমিল্লার স্মৃতিধন্য বাড়ি, গড়ে উঠবে শপিং মল

লখনৌ, ২০ অগাস্ট, ২০২০: গুঁড়িয়ে গেল ভারতরত্ন বিসমিল্লা খানের স্মৃতি। মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার প্রস্তাব প্রত্যাখ্যান করে উত্তরপ্রদেশের ভিটেতেই জীবন কাটান এই সানাইবাদক। লখনৌয়ে হদাসরাইয়ের বিখমশাহ লেনের এই বাড়ির ওপরতলাটি তিনি কিনেছিলেন ১৯৩৬ সালে। সেখানেই ছিল তাঁর সাধের রেওয়াজ-ঘর।
বিসমিল্লা-অনুরাগীরা চেয়েছিলেন, এই বাড়িটি স্থায়ী সংগ্রহশালা হয়ে উঠুক। কিন্তু উত্তরপ্রদেশ সরকার বা কেন্দ্র সরকার কেউই এগিয়ে আসেনি। অবহেলায় পড়ে থাকা বাড়ি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল ওস্তাদজির আত্মীয়দের নির্দেশেই। বিসমিল্লা খানের স্মৃতিধন্য এই বাড়ির জায়গায় গড়ে উঠবে অত্যাধুনিক শপিং মল।

আরও পড়ুন জুন মাসের বিল দিলেই চলবে, পিছু হটে জানাল সিইএসসি

বাড়ি ভাঙার খবরে স্তম্ভিত ওস্তাদজির পালিতা কন্যা গায়িকা সোমা ঘোষ। তাঁর কথায়, “শুধু ঘর নয়, বিশ্বের সঙ্গীতপ্রেমীদের কাছে এটি ছিল পুজোর জায়গা।ঐতিহ্যবাহী এই বাড়ির সব সরঞ্জাম সংরক্ষণের জন্য অনুমতি চেয়েছেন তিনি।

বাড়িটির মালিকানা বর্তমানে বিসমিল্লাজির ছেলে মেহতাব হোসেনের পাঁচ সন্তানের। শিল্পীর কনিষ্ঠ সন্তান নাজিম হোসেন বলেন, “আমি গোটা ঘটনা জানতে পেরেছি, ২৪ অগাস্ট উত্তরপ্রদেশ ফিরব, তখন বিষয়টি খতিয়ে দেখব।” ২১অগাস্ট ওস্তাদজির মৃত্যুবার্ষিকী। তার আগে এই ঘটনা দুঃখজনক।