TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

সিজ হল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল-এর ভারতের সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট

বঙ্গ নিউস, ২৯ সেপ্টেম্বরঃ  বিশ্ববাসীর মানবাধিকার সুরক্ষিত করা যাদের কাজ, সেই অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এদেশে সঙ্কটের মুখে। তাদের সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘ফ্রিজ’ হয়ে গিয়েছে । ভারতে সব কাজকর্ম বন্ধ করে দিতে বাধ্য হল আন্তর্জাতিক এই স্বেচ্ছাসেবী সংস্থা।

কিন্তু কেন এমন হল? ভারতের কোনও সংস্থা যদি বিদেশি অনুদান নিতে চায় তবে বিদেশি অনুদান (নিয়ন্ত্রণ)আইনে নথিবদ্ধ করা বাধ্যতামূলক।

আরও পড়ুন চারশো সেবায়েত সংক্রমিত, খুলবে না জগন্নাথ মন্দির

কোনও অলাভজনক সংস্থা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (FDI) মাধ্যমে বিদেশি অর্থসাহায্য নিতে পারে না। অ্যামনেস্টি সেটাই করেছে বলে অভিযোগ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের। সেই কারণেই অ্যাকাউন্ট ফ্রিজ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED )। এমনটাই জানিয়েছে মন্ত্রক৷

মঙ্গলবার একটি প্রেস বিবৃতিতে সংস্থা জানিয়েছে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ভারতের সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট সিজ করে দিয়েছে সরকার। ১০ সেপ্টেম্বর এই খবর জানার পর তারা বাধ্য হয়ে সংস্থার সমস্ত কাজকর্ম বন্ধ রেখেছে। ভারতের সব কর্মীকেও বসিয়ে দিতে হয়েছে বলে জানিয়েছে তারা।

আরও পড়ুন উত্তরকন্যায় প্রশাসনিক বৈঠকে আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বিশেষজ্ঞ মহলে প্রশ্ন উঠছে, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়া, দিল্লিতে গোষ্ঠী সংঘর্ষের মতো ঘটনায় মোদী সরকারের সমালোচনা করার জন্যই কি এই সঙ্কটের মধ্যে পড়তে হল অ্যামনেস্টিকে?