Home দেশ বড় খবর! দাউদ পাকিস্তানেই, ঠিকানা ঘোষণা পাক সরকারের

বড় খবর! দাউদ পাকিস্তানেই, ঠিকানা ঘোষণা পাক সরকারের

by banganews

দিল্লি, ২২ অগাস্ট : পাকিস্তানেই আছে ১৯৯৩ সালে মুম্বইয়ের ধারাবাহিক বিস্ফোরণের ঘটনায় মূল অভিযুক্ত দাউদ ইব্রাহিম। এবার দাউদের করাচির ঠিকানা প্রকাশ করে তা প্রমাণ করে দিল পাকিস্তান সরকার এবং তার পাকিস্তানে আশ্রয় নেওয়ার কথা সরকারিভাবে মেনেও নিল তারা। কারণ এতদিন ভারতের তরফে একাধিকবার দাবি করা হয়েছে পাকিস্তানেই আছে দাউদ। আর বারবার সেই দাবি অস্বীকার করে এসেছে পাকিস্তান সরকার।

আরও পড়ুন নিখোঁজ থাকার পর যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য তমলুকে

পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ, দেশের মাটিতে তারা বিভিন্ন জঙ্গি সংগঠনকে আর্থিক সুবিধা দেয়। সেই অভিযোগ ঝেড়ে ফেলতে মোট ৮৮টি নিষিদ্ধ জঙ্গিগোষ্ঠীর তালিকা প্রকাশ করেছে তারা। পাকিস্তান সরকারের তরফে আরও জানানো হয়েছে, এইসব জঙ্গিগোষ্ঠী এবং তাদের প্রধানদের আর্থিক সুবিধার ক্ষেত্রেও কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। পাক সরকারের এই তালিকায় যারা রয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হল, হাফিজ সইদ, মাসুদ আজ়হার ও দাউদ ইব্রাহিম। এইসব জঙ্গিনেতাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে ফ্রিজ় করা হয়েছে ব্যাংক অ্যাকাউন্ট।
কিন্তু হঠাৎ কেন এত তৎপর পাকিস্তান?
এর পেছনে অবশ্য রয়েছে আন্তর্জাতিক চাপ। যা অবশ্য ২০১৮ সালেই হয়েছে। প্যারিসে অবস্থিত সংস্থা ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ (FATF) ২০১৮ সালের জুন পাকিস্তানকে ধূসর তালিকাভূক্ত (গ্রে লিস্ট) করে। ১৯৮৯ সালে তৈরি হওয়া FATF মূলত আন্তর্জাতিক ক্ষেত্রে কোনও ভাবেই যাতে সন্ত্রাসের জন্য আর্থিক লেনদেন না হয়, তা তদারকি করে এই সংস্থা। পাকিস্তান FATF-এর ধূসর তালিকায় থাকলে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (IMF), বিশ্ব ব্যাঙ্ক, ইউরোপিয় ইউনিয়ন থেকে আর্থিক সাহায্য পাওয়া ইমরান সরকারের পক্ষে মুশকিল হবে। কারণ এইসব আর্থিক সংস্থা FATF-এর সঙ্গে ওতপ্রোতভাবে যুক্ত।

আরও পড়ুন করোনা আবহেই গণেশ চতুর্থী, ফল দিয়ে তৈরি মূর্তিতে চমক

জানা যাচ্ছে, আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ, জঙ্গি সংগঠন জামাত উদ দাওয়ার প্রধান হাফিজ সইদ ও জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজ়হারের বিরুদ্ধে চলতি মাসের ১৮ তারিখ দুটি নোটিশ জারি করেছে পাকিস্তান সরকার।
পাকিস্তান সরকারের দেওয়া তথ্য অনুযায়ী দাউদের করাচির ঠিকানা হল- হোয়াইট হাউজ় (সৌদি মন্দিরের সামনে), ক্লিফটন, করাচি, পাকিস্তান।

You may also like

1 comment

Leave a Reply!