TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

মিরাকল! কোভিড বর্জ্য মাস্ক, পিপিই কিটকে জলে রূপান্তরিত করলেন বিজ্ঞানীরা

করোনা মহামারী যেমন মানুষকে বিপর্যস্ত করেছে, তেমনি করোনা বর্জ্য মাস্ক-পিপিই কিটের কারণে বেড়েছে পরিবেশ দূষণ। যেখানে সেখানে মাস্ক, পিপিই কিট, গ্লাভস পড়ে থাকতে দেখা যাচ্ছে। তবে বিশ্বের এই চিন্তার সমাধান করলেন বিজ্ঞানীরাই। নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ ওটাগো এবং কানাডার ইউনিভার্সিটি অফ ওয়াটারলু-এর বিজ্ঞানীদের সহযোগিতায় এই অসাধ্যসাধন হয়েছে। তাঁরা ক্ষতিকারক বর্জ্যকে রূপান্তরিত করেছেন পুনর্ব্যবহারযোগ্য জল ও ভিনিগারে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই কাজটি করা হয়েছে দুটি ধাপে। প্রথমে করোনা বর্জ্য একটি মেশিনের মধ্যে দিয়ে গরম উচ্চচাপের জল ও কম্প্রেসড বায়ুচাপে রাখা হয় পদার্থগুলিকে। এই চাপ ধীরে ধীরে বাড়ালে পদার্থের তরলীকরণ করে জল ও অ্যাসেটিক অ্যাসিড পাওয়া যায়।

বাংলা অনুবাদে সনেট মন্ডলের নির্বাচিত কবিতা সংকলন

অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল এবং মেটিরিয়াল ইঞ্জিনিয়ারিং-এর অ্যাসোসিয়েট প্রফেসর ড: সাইয়েদ বারোটিয়ান জানিয়েছেন, এটি সম্পূর্ণ পরিষ্কার, রাসায়ানিক একটি সলিউশন। বিশ্বের জন্য যা আশার আলো নিয়ে আসবে। এর ফলে অতি সহজেই পৃথিবী থেকে করোনা বর্জ্য কমিয়ে জীবনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় উপাদান জল তৈরি করা সম্ভব। ইতিমধ্যেই এই পরীক্ষা ও ফলাফল নিয়ে যথেষ্ট আশাবাদী গবেষকরা।