Home বিনোদন সারা দেশে অভিন্ন শুটিং বিধি জারি করল কেন্দ্র

সারা দেশে অভিন্ন শুটিং বিধি জারি করল কেন্দ্র

by banganews

দিল্লি, ২৩ অগাস্ট, ২০২০: গোটা দেশে ফিল্ম এবং টিভি-র শুটিংয়ের ক্ষেত্রে বেশ কিছু অভিন্ন নিয়ম জারি করলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর। করোনা আবহে স্বাস্থ্য দপ্তরের নির্দেশাবলি মেনেই জারি হল এই নিয়ম।
গোটা দেশে শুটিংয়ে ছাড়পত্র মিললেও, এন্ট্রি পয়েন্টে থার্মাল স্ক্রিনিং, মাস্কের বাধ্যতামূলক ব্যবহার, কম করে ছয় ফুটের দূরত্ব বজায় রাখা- এমনই সব নিয়ম মেনে কাজ করতে হবে দেশের ফিল্ম ও টেলিভিশন প্রোডাকশন হাউজগুলিকে।
মন্ত্রী বলেন, “মিডিয়া ইন্ডাস্ট্রির কাস্ট এবং ক্রুয়ের জন্য একটা সুস্থ ও সুরক্ষিত কাজের পরিবেশ তৈরি করাই আমাদের মূল লক্ষ্য।”

আরও পড়ুন দুর্গা হয়ে আসছেন মিমি চক্রবর্তী

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নিয়মাবলিতে উল্লেখ করা হয়েছে, নির্দিষ্ট সময় অন্তর সেট এবং মেক-আপ ভ্যান, শুটিংয়ের সরঞ্জাম সহ সব কিছু জীবাণুমুক্ত করতে হবে। একমাত্র ক্যামেরার সামনে যাঁরা রয়েছেন, তাঁরা ছাড়া সকলের জন্য মাস্ক পরে থাকাটা বাধ্যতামূলক। অভিনেতারাও শট শেষে মাস্ক ব্যবহার করবেন। কোনওভাবেই শুটিংয়ের আশেপাশে দর্শকের ভিড় জমতে দেওয়া যাবে না। রিয়ালিটি শো বা অন্য কোনও অনুষ্ঠানে দর্শকাসনে কেউ হাজির থাকতে পারবে না। মেক আপ পার্সনকে বাধ্যতামূলকভাবে পিপিই কিট পরতে হবে। যতটা সম্ভব কম সংখ্যক কাস্ট ও ক্রু নিয়ে কাজ করতে হবে, ল্যাপেল মাইকের ব্যবহার ন্যূনতম করতে হবে। একটি ল্যাপেল যেন বাধ্যতামূলকভাবে একজনই ব্যবহার করেন।
মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, এই নিয়মের বিচ্যুতির খবর পেলে সংশ্লিষ্ট প্রোডাকশনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে।

You may also like

Leave a Reply!