TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

RBI এর নতুন নির্দেশিকা : নগদ শূন্য ATM থাকলেই জরিমানা

প্রয়োজনের সময় এটিএম থেকে  টাকা তুলিতে যাই আমরা৷ কিন্তু এমন প্রায়শই হয়, যখন প্রয়োজনে টাকা পাওয়া যায় না। কারণ এটিএম মেশিনে টাকা শেষ৷ টাকা  না থাকার জন্য মুশকিলে পড়তে হয় সাধারণ মানুষকে।

এই সমস্যার সমাধান করতে কড়া পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৷ সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের তরফে একটি নির্দেশিকা দেওয়া হয়েছে৷ সেখানে বলা হয়েছে, সমস্ত ব্যাঙ্ক এর এটিএম-এ যেন টাকা থাকে সর্বদা এবিষয় ব্যাঙ্ক কতৃপক্ষকে সচেতন থাকতে হবে৷

যদি এটিএম এ টাকা না থাকে তাহলে জরিমানা দিতে হবে ব্যাঙ্ককে।  সমস্ত ব্যাঙ্কগুলিকে এটিএম পরিচালনার পরিকাঠামো আরও মজবুত করতে নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৷

শুধু ব্যাঙ্ক নয়, একাধিক নেটওয়ার্ক, অর্থাৎ ‘হোয়াইট লেভেল এটিএম অপরেটার্স’, কেও এটিএম পরিচালনার ক্ষেত্রে তাদেরও মানতে হবে এই নিয়ম।

এটিএম এ টাকা না থাকলে  সাধারণ মানুষ বিপুল সমস্যায় পড়েন৷ তেমন ঘটনা যাতে আর না ঘটে, সে দিকে খেয়াল রাখতে হবে।
এই নির্দেশ পালনে ব্যর্থ হলে,সংস্থাকে দিতে হবে জরিমানা। ১ অক্টোবর থেকে এই নিয়ম চালু হচ্ছে।প্রত্যেক মাসে ১০ ঘণ্টার বেশি একটি এটিএম-এ নগদ শূন্য থাকলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এটিএমের ‘ডাউন টাইম’ বা কতক্ষণ সেটি নগদ শূন্য থাকছে তা জানাতে হবে নিয়মিত, নির্দেশিকায় একথাও বলা হয়েছে স্পষ্টতই।