Home দেশ RBI এর নতুন নির্দেশিকা : নগদ শূন্য ATM থাকলেই জরিমানা

RBI এর নতুন নির্দেশিকা : নগদ শূন্য ATM থাকলেই জরিমানা

by banganews

প্রয়োজনের সময় এটিএম থেকে  টাকা তুলিতে যাই আমরা৷ কিন্তু এমন প্রায়শই হয়, যখন প্রয়োজনে টাকা পাওয়া যায় না। কারণ এটিএম মেশিনে টাকা শেষ৷ টাকা  না থাকার জন্য মুশকিলে পড়তে হয় সাধারণ মানুষকে।

এই সমস্যার সমাধান করতে কড়া পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৷ সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের তরফে একটি নির্দেশিকা দেওয়া হয়েছে৷ সেখানে বলা হয়েছে, সমস্ত ব্যাঙ্ক এর এটিএম-এ যেন টাকা থাকে সর্বদা এবিষয় ব্যাঙ্ক কতৃপক্ষকে সচেতন থাকতে হবে৷

যদি এটিএম এ টাকা না থাকে তাহলে জরিমানা দিতে হবে ব্যাঙ্ককে।  সমস্ত ব্যাঙ্কগুলিকে এটিএম পরিচালনার পরিকাঠামো আরও মজবুত করতে নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৷

শুধু ব্যাঙ্ক নয়, একাধিক নেটওয়ার্ক, অর্থাৎ ‘হোয়াইট লেভেল এটিএম অপরেটার্স’, কেও এটিএম পরিচালনার ক্ষেত্রে তাদেরও মানতে হবে এই নিয়ম।

এটিএম এ টাকা না থাকলে  সাধারণ মানুষ বিপুল সমস্যায় পড়েন৷ তেমন ঘটনা যাতে আর না ঘটে, সে দিকে খেয়াল রাখতে হবে।
এই নির্দেশ পালনে ব্যর্থ হলে,সংস্থাকে দিতে হবে জরিমানা। ১ অক্টোবর থেকে এই নিয়ম চালু হচ্ছে।প্রত্যেক মাসে ১০ ঘণ্টার বেশি একটি এটিএম-এ নগদ শূন্য থাকলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এটিএমের ‘ডাউন টাইম’ বা কতক্ষণ সেটি নগদ শূন্য থাকছে তা জানাতে হবে নিয়মিত, নির্দেশিকায় একথাও বলা হয়েছে স্পষ্টতই।

You may also like

Leave a Reply!