TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

১ জানুয়ারি থেকে বাধ্যতামূলক FASTag

বঙ্গ নিউস, ১৫ নভেম্বর, ২০২০ঃ  গোটা দেশের মতো, এই রাজ্যে জাতীয় সড়কের টোল প্লাজাতে চালু হচ্ছে FASTag। ধাপে ধাপে টোল আদায়ের সমস্ত পরিষেবা ক্যাশলেস করতে চায়, কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক। দেশের ৮০% টোল প্লাজাতেই ফাস্ট্যাগের সুবিধা রয়েছে। ডিসেম্বরের মধ্যে যা ১০০% করার চেষ্টায় রয়েছে কেন্দ্র সরকার। ২০১৭ সালের ১ ডিসেম্বরের আগে কেনা সমস্ত পুরনো গাড়িতেই ফাসট্যাগ বাধ্যতামূলক করার একটি খসড়া বিজ্ঞপ্তি জারি করেছিল কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং জাতীয় সড়কমন্ত্রক। শনিবার সেই মর্মেই বাধ্যবাধকতা মেনে চলার নির্দেশিকা জারি করেছে মন্ত্রক।

আরও পড়ুন আসানসোলে অগ্নিকাণ্ড, ভস্মীভুত ১০ টি দোকান, মৃত ১

ফাস্ট্যাগ এক ধরনের ডিজিটাল ট্যাগ বা স্টিকার। যা রেডিও ফ্রিকোয়েন্সি আইন্ডেটিফিকেশন পদ্ধতিতে নিয়ন্ত্রণ করা হবে। গাড়ির সামনের কাঁচের ওপরে থাকবে এই বিশেষ স্টিকার।
রেডিয়ো ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) প্রযুক্তিতে কাজ করবে ফাস্ট্যাগ। টোল প্লাজার মধ্য দিয়ে যাওয়ার সময় সেই ট্যাগ স্ক্যান হতেই পাসিং গেট খুলে যাবে।
সময় নষ্ট করে আর টোল প্লাজায় দাঁড়াতে হবেনা। ফলে যাত্রা পথে অনেকটা সময় কমবে বলে জানাচ্ছেন সড়ক পরিবহন মন্ত্রকের আধিকারিকরা। ফাস্ট্যাগ কেনার জন্য ড্রাইভিং লাইসেন্সের একটি ফটো কপি এবং গাড়ির সার্টিফিকেট, মালিকের পাসপোর্ট সাইজ ছবি। ফটো আইডি হিসাবে আধার কার্ড এবং পাসপোর্ট বা প্যান কার্ড গ্রহণযোগ্য৷

আরও পড়ুন সৌমিত্রজেঠুর কাছ থেকে লেখা শোনার অভিজ্ঞতা যার হয়েছে সে-ই জানে…

বিভিন্ন টোল প্লাজায় ক্যাম্প করা হচ্ছে, এছাড়া ২৩টি ব্যাংক থেকে এই ডিজিটাল স্টিকার পাওয়া যাবে। ফাস্ট্যাগ ব্যবহারকারীদের জন্য থাকছে মাই ফাস্ট্যাগ বলে একটি মোবাইল আপ। সেখান থেকেও রিচার্জ করা যাবে মাত্র ১০০ টাকা দিলেই।
সিকিউরিটি ডিপোজিট বাবদ দিতে হবে ২০০ টাকা। ব্যাংকের সাথে লিংক করিয়ে নিলে সেখান থেকেই ফাস্ট্যাগ রিচারজ হতে থাকবে।ফাস্টাগ যে কোনও ই-কমার্স ওয়েবসাইট অ্যামাজন, ফ্লিপকার্ট, স্ন্যাপডিল এবং পেইটিএম-এও উপলব্ধ রয়েছে।