TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

নিরপেক্ষ! রাষ্ট্রসংঘে রাশিয়ার আনা প্রস্তাবের পক্ষেও ভোট দিল না ভারত

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে নয়াদিল্লির নিরপেক্ষ অবস্থান ইতিমধ্যেই দেশে বিদেশে প্রশংসিত হয়েছে। এমনকী রাশিয়াও নয়াদিল্লি যেভাবে আমেরিকা-সহ ইউরোপের দেশগুলির ডাকা সাড়া না দিয়ে নিরপেক্ষ অবস্থান নিয়েছে তার প্রশংসা করেছে। কিন্তু এবার রাশিয়ার আনা প্রস্তাবেও সাড়া দিল না নয়াদিল্লি।

এর আগে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে আনা নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দেয়নি নয়াদিল্লি। যে কারণে আমেরিকা-সহ ইউরোপের বেশ কয়েকটি দেশের বিষ নজরেও পড়তে হয়েছিল নয়াদিল্লিকে। পরে ইউরোপ ও আমেরিকার নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়ার থেকে তেল কেনারও সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি। সেসময় মনে করা হচ্ছিল নয়াদিল্লি কৌশলে পুরনো বন্ধু রাশিয়ার পাশেই দাঁড়াচ্ছে। কিন্তু বুধবার সেই ধারণাই খানিকটা হলেও ধাক্কা লাগল। কারণ এবার রাশিয়ারা আনা প্রস্তাবের পক্ষেও ভোট দিল না ভারত। নয়াদিল্লি বরাবরই ছিল নিরপেক্ষ অবস্থান নিয়েছিল, এবারও নিরপেক্ষে অবস্থানই নিল।

 

মর্মান্তিক! চিনে ভেঙে পড়া বিমানের কেউই জীবিত নেই

বুধবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেনে আটকে পড়া বিদেশি নাগরিকদের নিরাপত্তা এবং উদ্ধারকাজ নিয়ে একটি প্রস্তাব আনে রাশিয়া। ওই প্রস্তাবে রাশিয়ার পাশাপাশি সমর্থন ছিল সিরিয়া, উত্তর কোরিয়া এবং বেলারুশের। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের নির্বাচনের সময় অবশ্য চিন ছাড়া আর কোনও দেশই এই প্রস্তাবের সমর্থনে ভোট দেয়নি। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দেয় শুধু রাশিয়া এবং চিন। বাকি ১৩ জন সদস্যই ভোটদানে বিরত থাকে। ফলে প্রস্তাবটি শেষপর্যন্ত গৃহীত হয়নি।