TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

করোনা পজিটিভ মায়ের দুধ থেকে সংক্রমণ হয় না

ক্যালিফোর্নিয়া, ২১ অগাস্ট, ২০২০: সদ্যপ্রসূতি মা যদি করোনা পজিটিভ হন, তাহলেও তাঁর দুধ থেকে সন্তানের দেহে সংক্রমণ ঘটবে না। সম্প্রতি এই বিষয়ে পরীক্ষানিরীক্ষা করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে।
করোনা আক্রান্ত এবং সদ্য মা হয়েছেন, এমন ৬৪ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে সম্প্রতি। সেখানে একটি মাত্র নমুনায় এই সারস-কোভ ভাইরাসের ভাইরাল আরএনএ পাওয়া গিয়েছে।

আরও পড়ুন ব্রডব্যান্ড পরিষেবা নিয়ে জনমত চাইছে ট্রাই

সেই একটিমাত্র নমুনার আবার নতুন করে পরীক্ষা করা হয়েছে। সেই পরীক্ষা বলছে, এই ভাইরাস আবার নতুন করে ভাইরাস তৈরি করতে পারবে না। তাই মাতৃদুগ্ধের মাধ্যমে করোনা পজিটিভ মায়ের দেহ থেকে ভাইরাস শিশুর দেহে যাওয়ার কোনও প্রমাণ নেই।

আরও পড়ুন করোনা জয়ী দেশের সর্বকনিষ্ঠ

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের সহ-প্রধান এবং মম্মিস মিল্ক হিউম্যান মিল্ক রিসার্চ বায়োরেসপোজিটরি সংস্থার ডিরেক্টর ক্রিস্টিনা চেম্বার্স বলেন, “যে ভাইরাল আরএনএ পাওয়া গিয়েছে তার সঙ্গে সংক্রমণের কোনও যোগ পাওয়া যায়নি। সাধারণত করোনা ভাইরাসের ভাইরাল আরএনএ দেহে ঢুকে একাধিক ভাইরাস তৈরি করে ফেলে। কিন্তু আমাদের যে নমুনা ছিল, সেখানে এমনটা হয়নি। আমাদের পরীক্ষা থেকে এই সিদ্ধান্ত আসতে পেরেছি যে, শিশুদের দেহে করোনা সংক্রমণের ক্ষেত্রে মাতৃদুগ্ধ দায়ী নয়।”