TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

হংকংয়ে মার্কিন হস্তক্ষেপে ক্ষুব্ধ চীন: বদলার সংকল্প বেইজিংয়ের 

এদিন চীন স্পষ্টতই জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজ্য নগরী হংকংয়ের বিষয় পুনরায় হস্তক্ষেপ করলে তার ফল ভুগতে হবে হোয়াইট হাউসকে। চীনের এই হুঁশিয়ারি বার্তা এসেছে গতদিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নয়া অনুমোদন প্রকাশের পর। এই অনুমোদনে মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজ্য নগরী হংকংয়ের স্বায়ত্তশাসনের দাবিতে পাশে এসে দাঁড়িয়েছে। প্রতিরক্ষার প্রশ্নে সে শহরে ‘ন্যাশনাল সিকিউরিটি অ্যাক্ট’ জারি করা হলে, স্বায়ত্তশাসন প্রাপ্ত এই বাণিজ্য নগরী আন্তর্জাতিক সাহায্য প্রার্থনা করে। একটি চুক্তি স্বাক্ষরের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র আগ্রাসী চীনের অযাচিত সুরক্ষা বন্দোবস্ত খারিজ করে। বুধবার দিন একটি প্রেস বিবৃতি দিয়ে চীনের বিদেশমন্ত্রক মার্কিন যুক্তরাষ্ট্রে একক সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে পাশ হওয়া ‘হংকং অটোনমি অ্যাক্টে’র তীব্র সমালোচনা ও বিরোধিতা করে। এই শহরের সঙ্গে জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও দক্ষিণ চীন সাগরে অবস্থিত বিভিন্ন দেশের বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। চীনের অনধিকার নিয়ন্ত্রণ স্থাপনের ফলে সেই ব্যবসায়িক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা সেসব দেশের। ব্রিটিশ কলোনি থেকে ১৯৯৭ সালে হংকং স্বায়ত্তশাসনের বিনিময়ে চীনের নিয়ন্ত্রণাধীনে আসে।
আরও পড়ুন :  মুখ্যমন্ত্রীর ভরসার মানুষ অভিজিৎ বিনায়কের করোনা বার্তা সফল
শেষ হোয়াইট হাউসের বৈঠকে ট্রাম্প বলেন যে আইনানুগভাবে এই চুক্তি কার্যকর করে হংকংয়ে ক্রমবর্ধমান চীনের আগ্রাসন রুখতে আমেরিকা প্রতিশ্রুতি বদ্ধ থাকবে। এমনিতেই দক্ষিণ চীন সাগরে চাইনিজ কমিউনিস্ট পার্টির নৌবাহিনীর টহলদারি ঘুম কেড়েছিল বহুদেশের, একইসঙ্গে চীনের মূল ভূখণ্ডের পশ্চিমাঞ্চলে শিনজিয়াংয়ে, উইঘুর মুসলিমদের প্রতি চীন সরকারের অমানবিক আচরণও সমালোচিত বিভিন্ন মহলে। সুযোগ কাজে লাগিয়ে বিশ্বের কাঠগড়ায় চীনকে কোণঠাসা করতে হংকংয়ের সঙ্গে এই চুক্তিস্বাক্ষর আমেরিকার নয়া কূটনৈতিক পদক্ষেপ বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।
চীনের চাপিয়ে দেওয়া ‘ন্যাশনাল সিকিউরিটি অ্যাক্ট’, তার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের ‘হংকং অটোনমি অ্যাক্ট’ আন্তর্জাতিক দুই বৃহৎ শক্তির সংঘাতকে অবশ্যম্ভাবী করে তুলেছে।
আর ও পড়ুন :  করোনার ওষুধ জোগাড়ের দায়িত্ব হাসপাতালের : নির্দেশ স্বাস্থ্যদপ্তরের 
আমেরিকা সিদ্ধান্ত নিয়েছে রপ্তানি ব্যতীত হংকংয়ের সমস্ত বাণিজ্যিক অনুমতি রদ করা হবে, এই বিশেষ নীতিটি আমেরিকার জন্য বিপুল অংকের আর্থিক লোকসান ডেকে আনতে পারে, কারণ হংকং ইউনাইটেড স্টেটসকে গত অর্থবর্ষে বাই ল্যাটেরাল ট্রেড সারপ্লাস দিয়েছিল, যা প্রায় ২৬.১ বিলিয়ন ডলার অর্থ মূল্যের সমান। সেন্সাস বিউরো ডাটা’র দেওয়া তথ্য অনুযায়ী ৮৫০০০ জন মার্কিন নাগরিক সেখানে রয়েছে, ১৩০০ টি আমেরিকার কোম্পানি সেখান থেকে পরিচালিত হয়, প্রথম সারির বেশিরভাগ লিগাল, অ্যাকাউন্টিং এবং ফাইনান্সিয়াল ফার্মগুলি রয়েছে সেখানেই।
এ ছাড়াও সাউথ চায়না সি’তে আন্তর্জাতিক নৌ-বাণিজ্যপথগুলির নিয়ন্ত্রণ নিয়ে চীনের সঙ্গে আমেরিকার চাপানউতোর এসে পড়েছে প্রকাশ্যে।