TheBangaNews.com | Read Latest Bengali News | Bangla News | বাংলা খবর | Breaking News in Bangla from West Bengal

ডোজ প্রতি ২৮০০ টাকায় মিলবে কোভিড চিকিৎসার অ্যান্টিভাইরাল ড্রাগ, জানাল জাইডাস

নয়াদিল্লি, ১৩ ই অগাস্ট, ২০২০ : বৃহস্পতিবার করোনার অ্যান্টি ভাইরাল ড্রাগ বাজারে আনল জাইডাস কাদিলা। ভারত করোনা আক্রান্তের নীরীখে বিশ্বে তৃতীয় স্থানে। এই বিপুল জনসংখ্যার দেশে হাসপাতালগুলিতে উপযুক্ত ওষুধের যোগান না থাকায় বিঘ্নিত হচ্ছে স্বাস্থ্য পরিষেবা। কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় ব্যবহৃত অ্যান্টিভাইরাল ড্রাগটির ১০০ মিলিগ্রাম ডোজের দাম নির্ধারিত হয়েছে ২৮০০ টাকা।

আরও পড়ুন : ভাইয়ের জন্য ন্যায়বিচারের আবেদন সুশান্তের দিদির

এই অ্যান্টি-ভাইরাল ড্রাগ রেমড্যাক বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসায় ব্যবহৃত হবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে গত এক সপ্তাহে ওষুধ যোগানে সমস্যা জানিয়ে অভিযোগ জমা পড়ছিল। দেশের অন্যতম ড্রাগমেকার সংস্হা ‘সিপলা’র তরফে জানানো হয়, বাজারের চাহিদা অনুযায়ী যোগান কম থাকলেও ধীরে ধীরে তা নিয়ন্ত্রণে আসছে।

আরও পড়ুন :  ভূমি পূজনের পরই করোনা আক্রান্ত রাম মন্দির ট্রাস্টের প্রধান

এই পরিস্থিতিতে ওষুধের চাহিদা ও যোগানে সামঞ্জস্য বজায় রাখতে বাজারে নতুন অ্যান্টি ভাইরাল ড্রাগ নিয়ে এল জাইডাস। সিপলাসহ বেশ কয়েকটি সংস্থার তৈরি ওষুধ ইতিমধ্যেই করোনা আক্রান্তের চিকিৎসায় ব্যবহৃত হচ্ছে। জাইডাস এই তালিকায় পঞ্চম। জিলেড সায়েন্সের জেনেরিক ভার্সনটির জন্য ইতিমধ্যেই ডঃ রেড্ডিস ল্যাবরেটরিস ও সিনজিন ইন্টারন্যাশনাল থেকে লাইসেন্স নিয়েছে তারা। এবার ভারতসহ ১২৭টি দেশে অ্যান্টিভাইরাল ড্রাগটি বিক্রি করবে জাইডাস।